আপডেট

x

বৃহস্পতিবার মাধ্যমিকের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

বুধবার, ১৩ মার্চ ২০১৯ | ৮:৩৯ অপরাহ্ণ |

বৃহস্পতিবার মাধ্যমিকের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন
Spread the love

দেশের মোট ২২ হাজার ৯৬১ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার (১৪ মার্চ)। এদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

আজ বুধবার (১৩ মার্চ) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন উপলক্ষে আয়োজিক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

webnewsdesign.com

তিনি জানান, এ বছর দেশের ৮টি বিভাগ ও আটটি মহানগরের আওতাধীন মোট ৫৫৯ উপজেলার ২২ হাজার ৯৬১ শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ হাজার ২৪৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬ হাজার ৭১৬টি দাখিল মাদ্রাসা রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ২৯ হাজার ৯৬০টি পদের জন্য ২ লাখ ৩১ হাজার ১২৬ জন শিক্ষার্থী এবং মাদ্রাসায় ৫৩ হাজার ৭২৮টি পদের জন্য ৯৩ হাজার ৭১০ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮ জন ভোটার ভোট দেবে। এর মধ্যে ছাত্রী সংখ্যা ৬৩ লাখ ৪ হাজার ৫০১ জন। যা মোট ভোটারের ৫৪ দশমিক ৮৪ শতাংশ।

দিপু মনি বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে। সারা দেশে ইতোমধ্যে নির্বাচনের সকল প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই পালন করবেন।

উল্লেখ্য, বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী ভোট দিতে পারবে। নির্বাচনী তফসিল অনুযায়ী ভোটার তালিকাভুক্ত যেকোন শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রতিটি ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি করে এবং সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুইটি করে আটটি ভোট দিতে পারবে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com