আপডেট

x

শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপিত করার দুই মাস পর মারা গেলেন সেই ব্যক্তি

বৃহস্পতিবার, ১০ মার্চ ২০২২ | ১২:৩৩ পূর্বাহ্ণ |

শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপিত করার দুই মাস পর মারা গেলেন সেই ব্যক্তি
দুই চিকিৎসকের সাথে শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপিত করার পর ডেবিট বেনেট।-ফাইল ছবি
Spread the love

বিশ্বে প্রথমবারের মতো শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপিত হওয়া ব্যক্তি ডেভিড বেনেট মারা গেছেন। ৫৭ বছত বয়সী ডেভিড বেনেট যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন। বুধবার গণমাধ্যমে এক বিবৃতিতে ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিকেল সেন্টার জানিয়েছে, গত ৮ মার্চ মারা গেছেন ডেভিড বেনেট।

চলতি বছরের ৭ জানুয়ারি ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিকেল সেন্টারে চিকিৎসক দল জিনগত পরিবর্তনের পর ডেভিড বেনেটের দেহে শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপিত হয়। বেনেটের জীবন বাঁচাতে চিকিৎসকদের পক্ষ থেকে এটাই সর্বশেষ চেষ্টা ছিল। চিকিৎসকদের যে দল এই অস্ত্রোপচার করে, তারা বহু বছর ধরে এ নিয়ে গবেষণা করেছিলেন। এটি সফল হলে সারা বিশ্বের কোটি কোটি মানুষের জীবন বদলে যাবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছিলেন।

webnewsdesign.com

বিবৃতিতে ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিকেল সেন্টার জানিয়েছে, ‘কয়েকদিন আগে থেকেই তার অবস্থার অবনতি হতে থাকে। তিনি সুস্থ হবেন না স্পষ্ট হওয়ার পরে তার যন্ত্রণা উপশমে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছিল। শেষ সময়ে তিনি তার পরিবারের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়েছিলেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, অস্ত্রোপচারের পরে প্রতিস্থাপিত হৃদপিণ্ডটি বেশ কয়েক সপ্তাহ ধরে খুব ভাল কাজ করেছে। ওই সময় পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটিয়েছেন এবং শারীরিক থেরাপি নিয়েছেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com