আপডেট

x

ভুলে যায় কেন অতিপরিচিত মানুষটার নামও

শুক্রবার, ১১ জানুয়ারি ২০১৯ | ৭:৪৮ অপরাহ্ণ |

ভুলে যায় কেন অতিপরিচিত মানুষটার নামও
Spread the love

নিজের আত্মীয় বা বন্ধু, সহকর্মী যে হোক না কেন অতিপরিচিত মানুষটার নাম হঠাৎ মনে আসতে চায় না। রাস্তায় দেখা হলো, কথা হলো চেনা কারো সঙ্গে। তিনি চলে যাওয়ার পরও নামটা কিছুতে কেন আর মনে আসে না?

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেমোরি অ্যান্ড প্লাস্টিক প্রোগ্রামের পরিচালক চরণ রঙ্গনাথ বলেন, আমরা সে জিনিসই মনে রাখতে চাই, যা থেকে কিছু শেখা গেল বা নতুন কিছু জানা গেল। যা কি না ভবিষ্যতে কাজে আসবে। নাম জানার ক্ষেত্রে বেশিরভাগ সময় আমরা তা সৌজন্যের অংশ হিসাবে দেখি। তাই তাকে আলাদা করে গুরুত্ব দেয় না মস্তিষ্ক। ফলে ভুলে যায় সহজেই।

webnewsdesign.com

মনস্তত্ত্ব বিশারদ জোশুয়া ক্লাপো-র মতে, একই নামে অনেক মানুষ থাকলে মস্তিষ্ক একটা সংখ্যার পর আর সেই  নাম মনে রাখতে চায় না। ফলে মুখ চিনলেও কাজ চলে যায় এমন মানুষের ক্ষেত্রে নাম মনে রাখার বিষয়টি গৌণ হয়ে যায়।

বিজ্ঞানীরা বলছেন, একজন মানুষের সঙ্গে প্রথম দেখা হলে তার চেহারা, আচরণ, তার সঙ্গে আলাপ বাড়ানোর উপায় বা পছন্দ না হলে তাকে ছেড়ে আসার সুযোগ খুঁজতে থাকে মাথা। এত কিছু একমসঙ্গে করে ওঠা তার পক্ষে কঠিন হয়। সব দিক বজায় রাখতে গিয়ে মস্তিষ্ক ছেঁটে ফেলে নামটাই!

সব নাম মনে রাখা সহজ, আমি ঠিক নাম মনে রাখতে পারি, না পারলেও কাজ ঠিক চালিয়ে নেওয়া যাবে— এই অতিরিক্ত আত্মবিশ্বাস নাম ভুলে যাওয়ার কারণ। সূত্র: দেশরূপান্তর

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com