আপডেট

x

বিমানবালা কত টাকা বেতন পান?

রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৯:১০ অপরাহ্ণ |

বিমানবালা কত টাকা বেতন পান?
Spread the love

অনেক তরুণ-তরুণী স্বপ্ন থাকে বিমানবালা হিসেবে চাকরি করার। বিমানবালা, শব্দটি শুনলেই অনেকের চোখের সামনে ভেসে উঠে আকাশ ছোঁয়ার স্বপ্ন। এই পেশায় থাকে বিভিন্ন দেশ ভ্রমণের সুযোগ। ভ্রমণের সঙ্গে আছে আকর্ষণীয় বেতন, অ্যাডভেঞ্চার, গ্ল্যামার এবং অন্যান্য সুযোগ-সুবিধাও। তাই এই পেশায় ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু সেই স্বপ্ন কীভাবে বাস্তবে রূপ নিবে সেই বিষয়গুলো জানেনে না অনেকেই। তাই বিমানবালা হতে চাইলে যোগ্যতানুসারে নিজেদেরকে প্রস্তুত করতে হবে। জানুন বিমানবালা হওয়ার যোগ্যতা ও বেতন।

বিমানবালা চাকরি পেতে যোগ্যতা যা লাগে:
বিমানবালা হিসেবে চাকরি পেতে বিমানের প্রতিষ্ঠান গুলো স্মার্ট, উদ্যমী এবং বন্ধুসুলভ ব্যক্তিদের খুঁজে থাকেন। চাহিদা থাকে ১৮ থেকে ২৪ বছরের মধ্যে। আর অবিবাহিতরা এক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকেন। শারীরিক উচ্চতায় মেয়েদের কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। আর ছেলেদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি। উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকতে হবে। চোখের দৃষ্টিশক্তি হতে হবে ৬/৬। কিন্তু চশমা অথবা কন্টাক লেন্স ব্যবহার করা যাবে না। হাতে কোনও কাটা দাগ, ট্যাটু থাকতে পারবে না। বিমানবালার মাথার চুল অবশ্যই কাঁধের ওপর পর্যন্ত ছোট রাখা আবশ্যক। চুল লম্বা হলেও সেভাবে সাজিয়ে রাখতে হবে। চুলের রঙ হতে হবে স্বাভাবিক। প্রত্যেক বিমানবালার হাত ও পায়ের নখ ছোট রাখা বাধ্যতামূলক। বিমানবালাদের কমপক্ষে ২০ মিটার সাঁতার কাটার সক্ষমতা থাকতে হবে।

webnewsdesign.com

বিমানবালার শিক্ষাগত যোগ্যতা:
বিমানবালার শিক্ষাগত যোগ্যতা হতে হবে কমপক্ষে এইচএসসি বা এ লেভেল। পাশাপাশি ইংরেজি ও বাংলা ভাষায় কথা বলা ও লেখায় দক্ষ হতে হবে। অন্য ভাষা জানা থাকলে সেটি অতিরিক্ত যোগ্যতা হিসেবে দেখা হয়। এছাড়া বিমানবালা হয়ে ওঠার জন্য বিভিন্ন কোর্সগুলো করা থাকলে অগ্রাধিকার পাবেন। দীর্ঘ প্রস্তুতি না থাকলেও কিছু প্রশিক্ষণ কোর্স করে দেশি ও বিদেশি এয়ারলাইন্সগুলোতে চাকরির সুযোগ নেওয়া যায়।

বিমানবালার বেতন ও সুযোগ-সুবিধা:
বিমানবালাদের বেতন শুরুতে পাওয়া যায় ৪০ থেকে ৬০ হাজার টাকা। অভিজ্ঞতার বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বেতনও। বিদেশি বিমান সংস্থা গুলোর ক্ষেত্রে শুরুতে বেতন পেয়ে থাকে এক লাখ টাকার বেশি। বিভিন্ন দেশে পৌঁছানোর পর সেখানে থাকার জন্য পাঁচ তারকা হোটেলে থাকার সুযোগ পাবেন। দীর্ঘদিন চাকরি এবং কাজের পারফর্মেন্স ভালো হলে মেলে প্রমোশন। সেক্ষেত্রে বেতন এবং অন্যান্য সুযোগ-সুবিধাও বেড়ে যায়।
শুধু বিমানবালার নিজের জন্যই নয়, তার পরিবারের সদস্যদের জন্যও আছে নানা ধরনের সুবিধা। পরিবারসহ বিভিন্ন দেশে ট্যুর করার সুযোগও রয়েছে এই পেশায়। বিমানবালা হয়ে যত বেশি আকাশ ভ্রমণ করবেন, উপার্জন করার সুযোগ রয়েছে তত বেশি।

বিমানবালাদের কাজ কী?
বিমানবালার কাজ যাত্রীদের খাবার পরিবেশন করা, তাদের নির্দিষ্ট আসন খুঁজে পেতে সহায়তা করা, ওভারহেডে মালপত্র ওঠানামায় সহযোগিতা করা, যাত্রীদের কেউ অসুস্থ হলে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া ইত্যাদি। সব মিলিয়ে ফ্লাইটের অভ্যন্তরে বিমান উড্ডয়ন ও অবতরণের সময় যাত্রীদের নিরাপদে রাখার সর্বোচ্চ চেষ্টায় নিয়োজিত থাকেন বিমানবালারা।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com