আপডেট

x

বাংলাদেশের ৪১৯ জন যাত্রী নিয়ে প্রথম হজ্ব ফ্লাইট সৌদিতে 

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০১৯ | ৭:৩৬ অপরাহ্ণ |

বাংলাদেশের ৪১৯ জন যাত্রী নিয়ে প্রথম হজ্ব ফ্লাইট সৌদিতে 
Spread the love

বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট (বিজি-৩০০১) ৪১৯ জন হজ্বযাত্রীদের নিয়ে জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে । বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ২৫ মিনিটে ফ্লাইটটি জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

এসময় যাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানান সৌদি আরবের নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্। আরো উপস্থিত ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এফ এম বোরহান উদ্দিন, কাউন্সিলর হজ্ব মাকসুদুর রহমান, এই সময় সৌদি উদ্ধতর্ন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ডিরেক্টর জেনারেল হজ্ব ইঞ্জিনিয়ার মারওয়ান, সাউথ এশিয়ান হজ্ব গ্রুপের চেয়ারম্যান ড. রাফাত বদর, কাউন্সিলর শ্রম আমিনুল ইসলাম, বাংলাদেশ বিমানের রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ আলী ওসমান নূর, কাউন্সিলর ভিসা এন্ড পাসপোর্ট কামরুজ্জামান, জেদ্দা কনস্যুলেট এর কার্যালয় প্রধান মোস্তাফা জামিল খান সহ বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীগন হজ্বযাত্রীদের অভ্যর্থনায় উপস্থিত ছিলেন।

webnewsdesign.com

প্রথম ফ্লাইটে আসা হজযাত্রীদের বাংলাদেশ ও সৌদি মন্ত্রনালয়ের পক্ষ থেকে ফুল, জায়নামাজ, আতর এবং খেজুর দিয়ে বরণ করে করা হয়।

বাংলাদেশ হজ্ব মিশন এবং মোয়াল্লেমের লোকজনের সহায়তায় হজ্বযাত্রীদের জেদ্দা বিমানবন্দর থেকে মক্কায় পৌঁছাবেন।

সৌদি আরবের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ ই আগস্ট ( ৯ জিলহজ্ব ) পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে। চলতি বছর মোট সরকারী এবং বেসরকারী ব্যবস্থাপনায় ১লক্ষ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ্ব পালন করবেন।

এরমধ্যে সরকারী ব্যবস্থাপনায় (ব্যালটি) ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারী ৫৯৮টি এজেন্সির মাধ্যমে (নন-ব্যালটি) ১লক্ষ ২০ হাজার হাজ্বী হজ্ব করার কথা রয়েছে। জানা যায় এইবারে ৩২ দিনে ৩০৪টি ডেডিকেটেড ও ৬১টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান।

৪ই জুলাই থেকে ৫ই আগস্ট পর্যন্ত প্রি-হজ্ব ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে। (ডেডিকেটেড ১৫৭টি সিডিউল৩২টি) । এ বছরই প্রথম ঢাকা থেকে মদিনায় ১৮টি হজ্ব এবং মদিনা থেকে ঢাকা ১৫টি ফ্লাইট পরিচালনা করা হবে। এ ছাড়া চট্টগ্রাম থেকে ১৯টি, সিলেট থেকে জেদ্দা ০৩টি, চট্টগ্রাম থেকে মদিনা ০৭টি এবং ঢাকা থেকে জেদ্দা ১২৬টি ডেডিকেটেড হজ্ব ফ্লাইট পরিচালনা করা হবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় হজ্বযাত্রীদের বহন করবেন বলে জানান বিমানের রিজিওনাল ম্যানেজার আলী ওসমান নূর।

হজ্ব কনসাল মাকসুদুর রহমান জানান, বাংলাদেশ থেকে আসা সব হজ্বযাত্রীর জন্যে ইতোমধ্যে বাড়ি ভাড়া সহ হজ্ব পালনের সব আয়োজন সম্পন্ন হয়েছে। হাজীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে মেডিকেল টিম কাজ করবে বলে জানান তিনি। এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিজি- ৩০০১ বাংলাদেশ সময় সকাল ৭টায় ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে আসেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com