জুনে এসএসসি-আগস্টে এইচএসসি পরীক্ষার সম্ভাবনা

রবিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২২ | ৯:৩১ অপরাহ্ণ |

জুনে এসএসসি-আগস্টে এইচএসসি পরীক্ষার সম্ভাবনা
Spread the love

প্রাথমিকভাবে চলতি বছরের জুন মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিক (এসএসসি) ও সমমান পরীক্ষা এবং আগস্টের মাঝামাঝিতে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য সময় রেখে সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। রবিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বোর্ডের এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভা সূত্রে জানা যায়, এ বছরও এসএসসি-এইচএসসি পরীক্ষার আগে নির্বাচনি (টেস্ট) পরীক্ষা হচ্ছে না। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে। চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থাকছে না। অর্থাৎ এসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।

webnewsdesign.com

এবছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। এছাড়া মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। তবে কোনো বিষয়ের প্রথম পত্র (যেমন- বাংলা, ইংরেজি) ৫৫ নম্বরের হলে দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৪৫ নম্বরের। দুই পত্র মিলে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com