আপডেট

x

৯২ বিশ্বকাপ ফাইনালের প্রতিশোধ নিল ইংল্যান্ড

রবিবার, ১৩ নভেম্বর ২০২২ | ১১:১৭ অপরাহ্ণ |

৯২ বিশ্বকাপ ফাইনালের প্রতিশোধ নিল ইংল্যান্ড
Spread the love

১৯৯২ সালে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-পাকিস্তান। সেই বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ২২ রানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান।সালের ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের শুরুটা ভালো না হলেও শেষ পর্যন্ত ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে। এবার টি-২০ বিশ্বকাপেও জিম্বাবুয়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে গিয়েছিল পাকিস্তান। তবে শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে ছিল পাকিস্তান।

তাই অনেকেই সালের ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে তুলনা মিল খুঁজে পেয়েছিলেন এবারের টি-২০ বিশ্বকাপের। ফাইনালের আগে সেই কথা পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও বলেছিলেন।

webnewsdesign.com

ফাইনালের আগে সংবাদ সম্মেলনে বাবর বলেছিলেন, ‘হ্যাঁ, সালের সেই বিশ্বকাপের সঙ্গে মিল তো আছেই। আমরা ট্রফিটা জেতার চেষ্টা করব আর এই দলটার অধিনায়কত্ব করাও গর্বের। ইনশাআল্লাহ আগামীকালের ম্যাচে আমরা নিজেদের শতভাগ উজাড় করে দেব।’

সালের ওয়ান ডে বিশ্বকাপের পুনরাবৃত্তি হয়নি মেলবোর্নে। পাকিস্তানকে ফাইনালে হারিয়ে সালের ফাইনাল হারের প্রতিশোধ নিলো ইংল্যান্ড। টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড পেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ উইকেট হারিয়ে ১৩৭ রান সংগ্রহ করে পাকিস্তান।

১৩৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে জয় পায় ইংল্যান্ড। ফাইনালে আরও একবার অনবদ্য ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন বেন স্টোকস। ১৩৮ রানের মামুলি টার্গেটও পাহাড়সম করে দেন পাকিস্তানের পেসাররা। পাওয়ার প্লের ৬ ওভারেই ৩ উইকেট হারায় ইংল্যান্ড। তবে স্টোকসের ঠান্ডা মাথার ৪৯ বলে অপরাজিত ৫২ রানের ইনিংসে ৬ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় পায় ইংল্যান্ড। শেষ পর্যন্ত ৯২’র প্রতিশোধ নিয়ে টি-২০ বিশকাপের দ্বিতীয় শিরোপা ঘরে তুললো ইংল্যান্ড।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com