আপডেট

x

লাল চায়ের স্বাস্থ্য উপকারিতা অনেক

শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৭:০০ অপরাহ্ণ |

লাল চায়ের স্বাস্থ্য উপকারিতা অনেক
Spread the love

শুধু এই চা খাওয়াটা অনেকের কাছে বিরক্তিকরও লাগতে পারে। সেক্ষেত্রে লাল চা হতে পারে বিকল্প উপায়। নিয়মিত এই চা খেলেও নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। যেমন-

১. গবেষণায় দেখা গেছে, দিনে তিন কিংবা চার কাপ লাল চা খেলে স্ট্রোকের ঝুঁকি ২১ শতাংশ কমে যায়। এটি অন্যান্য রোগ থেকেও দেহকে সুরক্ষিত রাখে। তবে এক টানা লাল চা না খেয়ে মাঝে মধ্যে স্বাদ পরিবর্তন করতে গ্রিন টিও খেতে পারেন।

webnewsdesign.com

২. অনেকেরই পা ঘেমে দুর্গন্ধ হয়। এটি দূর করতে লাল চা ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে দুইটি টি ব্যাগ পানিতে দিয়ে ১৫ মিনিট ধরে ফুটান। আরও কিছুটা পানি যোগ করে চা-টা পাতলা করে আবারও জ্বাল দিন। এবার চা- টা ঠাণ্ডা করে এতে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। নিয়মিত এটি করলে পায়ের দুর্গন্ধ কমে যাবে।

৩. এক গবেষণায় দেখা গেছে, ভূমধ্যসাগরের দ্বীপে বসবাসকারী বয়স্করা লাল চা পান করায় তাদের মধ্যে ডায়াবেটিসের প্রবণতা খুবই কম। গবেষণা বলছে, প্রতিদিন গড়ে দুই থেকে তিনবার লাল চা খাওয়ায় এ অঞ্চলের মানুষের মধ্যে অন্যান্যদের চেয়ে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কম দেখা যায়।

৪. লাল চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. লাল চায়ে থাকা এল-থিয়ানাইন উপাদান মানসিক উদ্বেগ কমায়। সেই সঙ্গে শরীর শিথিল ও শান্ত করে দেয়। নিয়মিত পরিমিত পরিমাণে লাল চা পান করলে মানসিক চাপ অনেক কমে যাবে।

ভালো ফল পেতে লাল চায়ের সঙ্গে বারবার চিনি না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বরং চিনির বিকল্প হিসেবে মধু বা শুধু লিকার চা খেতেই বলছেন তারা।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com