আপডেট

x

এবার ভারত পেঁয়াজ আমদানি করছে তুরস্ক থেকে

রবিবার, ০১ ডিসেম্বর ২০১৯ | ১০:২০ অপরাহ্ণ |

এবার ভারত পেঁয়াজ আমদানি করছে তুরস্ক থেকে
Spread the love

ভারত সরকার তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানি করতে যাচ্ছে। রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসির মাধ্যমে এ আমদানির প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। এ খবর জানিয়েছে কোলকাতার আনন্দবাজার পত্রিকা।

পত্রিকারটির প্রতিবেদনে বলা হয়েছে, এমএমটিসির মাধ্যমে এ নিয়ে দ্বিতীয়বার বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করছে কেন্দ্রীয় সরকার। এর আগে, মিসর থেকে ৬ হাজার ৯০ টন পেঁয়াজ কেনার চুক্তি হয়। সেই পেঁয়াজের চালান ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই আসার কথা রয়েছে।

webnewsdesign.com

গত কয়েক দিনে দেশটিতে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী। কলকাতাসহ দেশের প্রধান শহরগুলোতে পেঁয়াজের দাম ১০০ টাকার বেশি। এমন পরিস্থিতিতে গত সপ্তাহেই বিদেশ থেকে ১ লাখ ২০ হাজার টন পেঁয়াজ কেনার অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেই সঙ্গে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে পেঁয়াজের রফতানিও। পেঁয়াজ মজুদ রাখার সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

সূত্রের বরাত দিয়ে বলা হয়, আগামী বছরের জানুয়ারিতে পেঁয়াজ সরবরাহ করবে তুরস্ক। তার আগে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই মিসর থেকে পেঁয়াজ এসে পৌঁছবে মুম্বাইয়ের জওহরলাল নেহরু বন্দরে। এরপর মুম্বাইয়ে ৫২-৫৫ টাকা কেজি দরে এবং দিল্লিতে ৬০ টাকা কেজি দরে পেঁয়াজ পাওয়া যাবে বলে। তবে অন্যান্য রাজ্যে পেঁয়াজের দাম কতটা কমবে, তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com