আপডেট

x

সৌদি আরবে কেনাকাটায় ই-পেমেন্ট বাধ্যতামূলক

রবিবার, ২৩ আগস্ট ২০২০ | ৬:০৫ অপরাহ্ণ |

সৌদি আরবে কেনাকাটায় ই-পেমেন্ট বাধ্যতামূলক
Spread the love

মধ্যপ্রাচ্যের সৌদি আরবে এই বছরের আগস্ট থেকেই ই-পেমেন্ট বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে। ই-পেমেন্ট নিয়ে সৌদির মিনিস্ট্রি অফ কমার্সের মুখপাত্র আব্দুলরাহমান আল-হুসেইন গনমাধ্যমকে জানিয়েছেন, সৌদি আরবের মিনিস্ট্রি অফ কমার্স ও মিনিস্ট্রি অফ মিউনিসিপ্যাল এন্ড রুরাল এফেয়ার্স গত ৩ সপ্তাহ ধরে প্রায় ৩৫০০ বানিজ্যিক প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেছে আর তাতে দেখা গেছে তাদের মধ্য থেকে ৮২টি প্রতিষ্ঠান নিয়ম মানছিল না।এই অভিযান পরিচালনার পরে জানা গেছে, প্রায় ৯৮ শতাংশ প্রতিষ্ঠানই সঠিকভাবে সকল নিয়মকানুন মেনে চলছে।

এদিকে নিয়মিত কোভিড-১৯ পরিস্থিতির উন্নতির ব্যাপারে দেওয়া এক প্রেস কনফারেন্সে তিনি জানান, সম্প্রতি তথ্য গোপনের অপরাধের সাজা বৃদ্ধি করে ৫ বছর পর্যন্ত জেল ও ৫০লাখ সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা বাড়ানো হয়েছে।

webnewsdesign.com

এছাড়াও এই নতুন আইনে খবর যোগানদাতার (সোর্স) নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সৌদি আরবের নতুন এই সিদ্ধান্ত অনুসারে খবর যোগানদাতা ও কোন তথ্য কেস ফাইলে যোগ করা হবে না এবং আইন অমান্যকারীকে যত টাকা জরিমানা করা হবে তার ৩০ শতাংশ তথ্য যোগানদাতা পাবেন।

এ বিষয়ে আব্দুল রাহমান আল-হুসেইন আরও বলেন, সৌদি আরবের রিটেইল সেক্টরের ৭০ শতাংশের জন্য ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা রাখা বাধ্যতামূলক, বিশেষ গ্যাস স্টেশন, ওয়ার্কশপ, লন্ড্রি, হেয়ার ড্রেসার, ইত্যাদি ক্ষেত্রে।

এছাড়াও বাকি ৩০ শতাংশ সেক্টরেও আগামী ২৫ আগস্ট থেকে ইলেকট্রনিক পেমেন্ট রাখা বাধ্যতামূলক করার ঘোষণা দেয়া হয়েছে। শাকসব্জির দোকান, বেকারী, জামাকাপড় এর দোকান, ইত্যাদি এই ৩০ শতাংশের মধ্যে রয়েছে।

মিনিস্ট্রি অফ কমার্সের মুখপাত্র আব্দুল রাহমান আল-হুসেইন জানান, মন্ত্রণালয় সকল রিটেইল দোকানে ইলেকট্রনিক পেমেন্ট ও ব্যাপারটা মনিটর করছে এবং কোন ক্রেতা ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থায় পেমেন্ট না করতে পেরে অভিযোগ জানালে সেই অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হচ্ছে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com