আপডেট

x

ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগে ফেসবুকের নামে মামলা

বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর ২০১৮ | ৬:২৪ অপরাহ্ণ |

ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগে ফেসবুকের নামে মামলা
Spread the love

গ্রাহকের ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগে ওয়াশিংটন ডি সি’র অ্যাটর্নি জেনারেল কার্ল রেসেইন ফেসবুকের নামে মামলা করেছেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কাছে গ্রাহকের তথ্য সরবরাহ করে ফেসবুক। সেই তথ্য দিয়ে প্রতিষ্ঠানটি ট্রাম্পকে নির্বাচনী প্রচারে সহায়তা করে।

webnewsdesign.com

বিষয়টি জানাজানি হলে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিপাকে পড়েন। পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ক্ষমা পর্যন্ত চাইতে হয়। শুধু তাই নয়, গ্রাহকের তথ্যের অপব্যবহার করায় ব্রিটিশ এমপিদের কাছে ব্যাখ্যাও দিতে হয় তাকে।

ওই কেলেঙ্কারির পর এই প্রথম আইনি ঝামেলায় জড়াতে যাচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

কার্লের অভিযোগ, “গ্রাহকরা আশা করে ফেসবুক তাদের ব্যক্তিগত তথ্য রক্ষার জন্য উপযুক্ত ব্যবস্থা নেবে। ফেসবুকের প্রতিশ্রুতিও সেটি। কিন্তু উপযুক্ত অ্যাপলিকেশনের অভাবে তারা সেটি পারেনি। তারা তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ।”

তিনি সাংবাদিকদের বলেন, “আমি চাই ফেসবুক আরও উন্নত হোক। এই মামলার মাধ্যমে অন্য প্রযুক্তির কাছেও একটা শক্ত বার্তা পৌঁছে যাবে।”

জাকারবার্গ এখনো এ বিষয়ে মুখ না খুললেও ফেসবুকের একজন মুখপাত্র সিএনএন-কে বলেছেন, “অভিযোগের বিষয়টি আমরা বিবেচনা করছি। একই সঙ্গে ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল এবং অন্যদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।”

ফেসবুকের নামে মামলাটি এমন সময় হলো, যখন আরেক কেলেঙ্কারিতে পড়ার শঙ্কায় প্রতিষ্ঠানটি। নিউইয়র্ক টাইমস তাদের এক অনুসন্ধান শেষে বুধবার জানায়, ফেসবুক আগের থেকেও বেশি গ্রাহকের তথ্য নয়ছয় করেছে!

সূত্র: দেশ রূপান্তর

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com