আপডেট

x

কসবায় সূর্যমুখী চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩৭ অপরাহ্ণ |

কসবায় সূর্যমুখী চাষে আগ্রহ বাড়ছে চাষিদের
Spread the love

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় কম খরচে আর স্বল্প সময়ে অধিক লাভ হওয়ায় পুষ্টিগুণ সম্পন্ন সূর্যমুখী ফুল চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। কৃষকদের আগ্রহ বাড়ছে সূর্যমুখী চাষে। চাষে লাভবান হওয়ায় খুশি চাষিরা। এবছর সরকারের প্রণোদনায় ৬ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ করেছে কৃষকরা।

বিশ্ব বাজারে ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় তেল উৎপাদনের লক্ষ্যে সরকার সূর্যমুখী চাষে কৃষকদের প্রণোদনাসহ উৎসাহ দিচ্ছে। চাষিরা জানান, সূর্যমুখী চাষ করার পদ্ধতি মোটামুটি সহজ। প্রতি বিঘা জমিতে তিন কেজি বীজ, সামান্য সার ও কীটনাশক হলেই পর্যাপ্ত। সবকিছু মিলিয়ে খরচ হয় ২/৩ হাজার টাকা। ফলন ভালো

webnewsdesign.com

প্রথমবারের মতো সূর্যমুখী চাষ করা তাজুল ইসলাম বলেন, আমি প্রায় দুই বিঘা জমিতে সূর্যমুখী চাষ করেছি। ফলনও খুবই ভাল হয়েছে। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে সূর্যমুখী চাষ আরোও সম্প্রসারণ করব। সরকারের কাছ থেকে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে পরামর্শের পাশাপাশি বিনামূল্যে বীজ পেয়েছি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রনোদনার আওতায় কসবায় ৮০ জন কৃষক সুর্যমুখী চাষ করেছেন। এবার উপজেলায় থেকে ৬ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা হাজেরা বেগম জানান, সূর্যমুখী চাষ করে কৃষকেরা যাতে লাভবান হয় সেই লক্ষ্যে সরকার কৃষকদের প্রণোদনা দিচ্ছে। সূর্যমুখী ভোজ্য তেল হিসেবে গুণগত মানের দিক থেকে বেশ ভালো। বাজারে সূর্যমুখীর চাহিদা ও দাম ভালো। উপজেলার মাটি ও আবহাওয়া সূর্যমুখী চাষের উপযোগী হওয়ায় এ বছর ভালো ফলনের মাধ্যমে চাষীদের মুখে হাসি ফুটেছে৷

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com