অস্বচ্ছল শিক্ষার্থীদের ভর্তি সহায়তার আবেদন শুরু

বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:৪৪ অপরাহ্ণ |

অস্বচ্ছল শিক্ষার্থীদের ভর্তি সহায়তার আবেদন শুরু
Spread the love

মাধ্যমিক ও সমমানের অস্বচ্ছল শিক্ষার্থীদের ভর্তি সহায়তার অনলাইনে আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার শুরু হয়েছে, যা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি বিতরণের পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে। বর্তমানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে।

webnewsdesign.com

ভর্তি সহায়তা পেতে শিক্ষার্থীকে নির্ধারিত ওয়েবসাইটে (www.eservice.pmeat.gov.bd/admission) প্রবেশ করে অনলাইনে অবেদন করতে হবে। এজন্য শিক্ষার্থীদের ছবি, স্বাক্ষর, জন্ম নিবন্ধন সনদ, অভিভাবকের জাতীয় পরিচয় পত্র, নির্ধারিত ফরমে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের সুপারিশ প্রয়োজন হবে। আর সরকারি তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে বাবা-মা বা অভিভাবকদের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন বা সুপারিশ প্রয়োজন হবে।

প্রথমে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফর্ম ডাউনলোড করতে হবে। সেটি প্রিন্ট করে পূরণ করে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে সুপারিশ গ্রহণ করতে হবে। এরপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি, ও সুপারিশের কপি স্পষ্ট করে ছবি তুলতে হবে। তারপর রেজিষ্ট্রেশন করতে হবে (যদি একাউন্ট না থাকে)। নিজ মোবাইল ভেরিফিকেশন করার পর লগইন করে আবেদন করতে হবে।ড্যাশবোর্ড থেকে আবেদন অবস্থা জানতে পারবেন।

সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারীর সন্তান আর্থিক অনুদান পাওয়ার জন্য বিবেচিত হবেন। অন্যান্য ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম হতে হবে।

আবেদনের চার থেকে ছয় মাস পর টাকা পাঠানো হয়। শিক্ষার্থী ভর্তি সহায়তার জন্য নির্বাচিত হলে তার মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com