আপডেট

x

মারা গেছেন রাজনীতির ‘রহস্যপুরুষ’ সিরাজুল আলম খাঁন

শুক্রবার, ০৯ জুন ২০২৩ | ৪:১৮ অপরাহ্ণ |

মারা গেছেন রাজনীতির ‘রহস্যপুরুষ’ সিরাজুল আলম খাঁন
Spread the love

বাংলাদেশের রাজনীতির ‘রহস্যপুরুষ’ ও বাঙালির ‘জাতীয় রাষ্ট্র’ বাংলাদেশ গঠনের লক্ষে ১৯৬২ সালে গঠিত গোপন সংগঠন ‘নিউক্লিয়াস’-এর প্রতিষ্ঠাতা সিরাজুল আলম খান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শুক্রবার (৯ জুন) দুপুর সোয়া ২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ৮২ বছর বয়সী এই রাজনীতিক অনেক দিন ধরে উচ্চ রক্তচাপসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন।

webnewsdesign.com

সিরাজুল আলম খানের ব্যক্তিগত সহকারী মো. রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, সিরাজুল আলম খানকে গত ৭ মে রাতে শ্বাসকষ্টজনিত অসুস্থতা নিয়ে রাজধানীর শমরিতা হাসপাতালে ভর্তি করা হয়। পরে ২০ মে তাকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল বৃহস্পতিবার রাত সোয়া ১১টার দিকে তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

প্রসঙ্গত, সিরাজুল আলম খানের গঠন করা ‘নিউক্লিয়াস’ ‘স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ’ নামেও পরিচিত। এছাড়া তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গঠন এবং ‘সিপাহী জনতার গণ-অভ্যুত্থান’-এর নেপথ্য পরিকল্পনাকারী ছিলেন। বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে বিকশিত করে বাঙালিদের স্বাধীন জাতীয় রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ’৬২ সালে ছাত্রলীগের অভ্যন্তরে গিয়ে নিউক্লিয়াস গড়ে তোলার মূল উদ্যোক্তা তিনিই। তারপর মুক্তিযুদ্ধ শেষ হওয়া পর্যন্ত এই নিউক্লিয়াসের মাধ্যমে সকল কর্মকাণ্ড পরিচালনা করেন।

৬ দফার সমর্থনে জনমত গঠনে ঐতিহাসিক ভূমিকা পালন করেন সিরাজুল আলম খান। আগরতলা ষড়যন্ত্র মামলা বাতিল ও বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে আন্দোলন ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিকদের সম্পৃক্ত করতে প্রধান ভূমিকা পালন করেন তিনি। তিনি দেশে-বিদেশে ‘রাজনৈতিক তাত্ত্বিক ব্যক্তিত্ব’ হিসেবে পরিচিত। তার দীর্ঘ ৫১ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ছিল।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com