আপডেট

x

না ফেরার দেশে প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক

শনিবার, ২৪ অক্টোবর ২০২০ | ১০:৪৮ পূর্বাহ্ণ |

না ফেরার দেশে প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক
Spread the love

মারা গেছেন প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। সাবেক এই সাবেক অ্যাটর্নি জেনারেল বার্ধক্যজনিত রোগে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকাল সাড়ে ৮টায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

১৬ অক্টোবর বিকেলে অসুস্থ হয়ে পড়লে ব্যারিস্টার রফিক-উল হককে আদ্-দ্বীন হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষা করে তাকে হাসপাতালের ভিআইপি কেবিনে রেখে চিকিৎসা দেয়া হয়। তিনি হাসপাতালটির ডা. রিচমন্ড রোল্যান্ড গোমেজের তত্ত্বাবধানে ছিলেন। পরে ১৭ অক্টোবর সকালে তার শারীরিক অবস্থা স্বাভাবিক হওয়ায় হাসপাতাল থেকে বাসায় নেয়া হয়। কিন্তু ওইদিন দুপুরের পরই তাকে ফের হাসপাতালে ভর্তি করতে হয়।

webnewsdesign.com

বার্ধক্যজনিত ইউরিন ইনফেকশন ও রক্ত শূন্যতার কারণে শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ায় ব্যারিস্টার রফিক-উল হককে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল।

রফিক-উল হকের আইনজীবী হিসেবে কর্মজীবনের শুরু ১৯৬০ সালে কলকাতা উচ্চ আদালতে। ১৯৯০ সালে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল করা হয়েছিল তাকে।

ওয়ান ইলেভেনের তত্ত্বাবধায়ক সরকার আমলে আইনজীবী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ব্যারিস্টার রফিক-উল হক। ওই সময় তিনি বর্তমান প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অনেক রাজনীতিবিদের পক্ষে সুপ্রিম কোর্টে আইনি লড়াই করেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com