আপডেট

x

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দুর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনী প্রস্তুত

মঙ্গলবার, ১৯ মে ২০২০ | ১১:২০ অপরাহ্ণ |

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দুর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনী প্রস্তুত
সশস্ত্র বাহিনীর লোগো
Spread the love

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দুর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনী বিভাগের নেতৃত্বে সেনা, নৌ ও বিমান বাহিনী সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর ও অন্যান্য মন্ত্রণালয় এবং সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছেসশস্ত্র বাহিনী।

webnewsdesign.com

মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী স্বাক্ষরিত একপ্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর থেকে জানানো হয়, সশস্ত্র বাহিনী যে কোনো তাৎক্ষণিক প্রয়োজনে সর্বদা প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে বেসামরিক প্রশাসনের সঙ্গে দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী কার্যক্রমের সমন্বয় করেছে সেনাবাহিনী। নিজস্ব উৎস থেকে ১৮ হাজার ৪০০টি ত্রাণের প্যাকেট তৈরি করেছে। এবং ৭১টি ছোট মেডিকেল টিম প্রস্তুত রেখেছে। পাশাপাশি ১৪৫টি ছোট দুর্যোগ ব্যবস্থাপনা টিমও বিশেষ সরঞ্জামাদিসহ মোতায়েনের জন্য প্রস্তুত রেখেছে।

এছাড়া ভূমি ধস বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন বিশেষ দুর্যোগ ব্যবস্থাপনা টিমও প্রস্তুত রয়েছে কক্সবাজারের রোহিঙ্গাদের রক্ষায়। এতে আবার রয়েছে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং উপকরণ; ৩১৩টি স্পিডবোট, ১৫টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট, ২৩৯টি আউট বোর্ড মোটর, চারটি জাপানিস উদ্ধার বোর্ড, ছয়টি ফাইবার গ্লাস বোর্ড, ১১৫টি শার্ক বোর্ড এবং দুইটি Landing Craft Utility/Landing Craft Vehicle। আর্মি অ্যাভিয়েশনও উদ্ধার এবং ত্রাণ বিতরণের জন্য প্রস্তুত রয়েছে।

আম্পান পরবর্তী জরুরি উদ্ধার, ত্রাণ, চিকিৎসা সহায়তাসহ যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তিন স্তরের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে নৌবাহিনী। ইতিমধ্যে চট্টগ্রাম, খুলনা ও মোংলা নৌ অঞ্চলের সমুদ্র ও উপকূলীয় এলাকায় নৌবাহিনীর ২৫টি জাহাজ প্রস্তুত করা হয়েছে।

পাশাপাশি আম্পান পরবর্তী সমুদ্র ও উপকূলীয় এলাকায় অনুসন্ধান কাজের জন্য নৌবাহিনীর দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট এবং দুটি হেলিকপ্টার সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

এছাড়া বিমানবাহিনীর এয়ারক্রাফটগুলোও ঘূর্ণিঝড় পরবর্তী ক্ষয়ক্ষতি নিরূপণ, চিকিৎসা ও উদ্ধার অভিযানের জন্য প্রস্তুত রয়েছে। বিমানবাহিনীর এয়ারক্রাফটগুলোর মধ্যে রয়েছে ছয়টি পরিবহন প্লেন ও ২২টি হেলিকপ্টার।

সূত্র-যুগান্তর

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com