বাংলাদেশে ৬ মাসে ফেসবুক ব্যবহারকারী কমেছে সোয়া কোটি

মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:২১ অপরাহ্ণ | 19 বার

বাংলাদেশে ৬ মাসে ফেসবুক ব্যবহারকারী কমেছে সোয়া কোটি

করোনা মহামারিতে লকডাউনের ঘরবন্দি দিনগুলোতে বাংলাদেশে হু হু করে বেড়ে ছিল সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা। তবে এই সংখ্যা গত ছয় মাসে তা অনেকটাই কমেছে। সামাজিক মাধ্যম ব্যবস্থাপনার পোল্যান্ডভিত্তিক প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের সাম্প্রতিক এক জরিপ জানিয়েছে, ২০২২ সালের জুলাই মাসের পর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ছয় মাসে দেশে প্রায় সোয়া কোটি ফেসবুক ব্যবহারকারী কমেছে।


তাদের জরিপ অনুযায়ী, গত বছরের জুলাই মাসে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় পাঁচ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার ৪০০ জন। এ বছরের জানুয়ারিতে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে চার কোটি ৬৫ লাখ ৪৮ হাজার ৩০০ জনে। এ হিসাবে ছয় মাসে বাংলাদেশে প্রায় এক কোটি ২৪ লাখ (২১ শতাংশ) ফেসবুক ব্যবহারকারী কমেছে।

webnewsdesign.com

নেপোলিয়নক্যাট জানিয়েছে, জানুয়ারিতে যে চার কোটি ৬৫ লাখ ৪৮ হাজার ৩০০ জন ফেসবুক ব্যবহারকারী তা দেশের মোট জনসংখ্যার ২৬ দশমিক ৬ শতাংশ। যেখানে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে পুরুষ ৬৭ দশমিক ৯ শতাংশ। এছাড়া ১৮ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দুই কোটি পাঁচ লাখ।

ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের নারী-পুরুষের মধ্যে সংখ্যাগত ব্যবধান সবচেয়ে বেশি। যেখানে পুরুষ ব্যবহারকারীর সংখ্যা রয়েছেন এক কোটি এক লাখ।

নেপোলিয়নক্যাট মূলত ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও লিঙ্কডইনসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার তথ্য বিশ্লেষণ করে জরিপ চালায়। তবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত, সে তথ্য প্রকাশ করেনি।

ফেসবুকের পাশাপাশি গত ছয় মাসে দেশে মেটার অন্য দুই প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারেও ব্যবহারকারীর সংখ্যা কমেছে। একই সময়ে ইনস্টাগ্রাম ব্যবহারকারী ৬ লাখ ৭০ হাজার আর মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা এক কোটিরও বেশি কমেছে।


এছাড়া বাংলাদেশে দ্রুত কমতে শুরু করেছে লিঙ্কডইন ব্যবহারকারীর সংখ্যাও। এ প্ল্যাটফর্মে গত ডিসেম্বরে ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫০ লাখ। এরপর মাত্র এক মাসের ব্যবধানে জানুয়ারিতে তা কমে দাঁড়িয়েছে ১৮ লাখে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com