আপডেট

x

দেশের চাহিদা মিটিয়ে বিদেশে সার রফতানির পরিকল্পনা রয়েছে- শিল্প প্রতিমন্ত্রী 

বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৬:৫৯ অপরাহ্ণ |

দেশের চাহিদা মিটিয়ে বিদেশে সার রফতানির পরিকল্পনা রয়েছে- শিল্প প্রতিমন্ত্রী 
Spread the love
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, এখন যথাসময়ে কৃষকদের কাছে সার পৌঁছে দেয়া হচ্ছে। যার কারণে কৃষকদের ফসল উৎপাদন বৃদ্ধি পেয়েছে এবং আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। আমরা চেষ্টা করব আমাদের দেশের চাহিদা মিটিয়ে যেন বিদেশে সার রফতানি করতে পারি। সে ধরণের পরিকল্পনা আমাদের রয়েছে। যার প্রেক্ষিতে আমরা কারখানাগুলো আধুনিকায়ন করছি।
বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেড পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।
প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষে আমরা নতুন নতুন শিল্পকারখানা চালু করতে যাচ্ছি। অনেকগুলো শিল্প কারখানা বন্ধ ছিল। ইতোমধ্যে সেগুলো নতুনভাবে চালু করে শ্রমিক-কর্মচারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করছি। এখন যেসব জায়গায় সার কারখানা নেই, সেসব জায়গায় সার কারখানা করার সিদ্ধান্ত নিয়েছি।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা দেয়া নতুন ১০০টি অর্থনৈতিক শিল্পাঞ্চলের মধ্যে আশুগঞ্জও অন্তর্ভুক্ত রয়েছে। আশুগঞ্জ সার কারখানার পুরোনো যন্ত্রপাতি নতুনভাবে সংযোজন করার পরও যদি কাজ না হয় তাহলে নতুর সার কারখানা স্থাপন করা হবে। সেজন্য বিসিআইসি থেকে প্রস্তাব দিতে হবে যে এ কারখানার যন্ত্রপাতি আর চলবে না।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান হাইয়ুল কাইয়ূম, আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান, মহাব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাক্কী ও আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজিমুল হায়দার প্রমুখ।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com