আপডেট

x

দুর্নীতিরোধে অবাধ তথ্য প্রবাহের কোন বিকল্প নেই- প্রধান তথ্য কমিশনার (ভিডিও)

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০১৯ | ৯:৩৪ অপরাহ্ণ |

Spread the love

তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন,  তথ্য না জানলে জনগন তাদের অধিকার ও সেবা সমূহ সম্পর্কে অবহিত হয়না। তাই জনগনের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। এই আইন প্রয়োগ করে সমাজের উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করতে হবে, দুর্নীতিরোধ করতে হবে। দুর্নীতিরোধে অবাধ তথ্য প্রবাহের কোন বিকল্প নেই।

তিনি মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদ মিলনায়তনে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা-খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ আরো বলেন, দেশের ১৫ কোটি মানুষ এখন মোবাইল ফোন এবং ৯ কোটি মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করে। প্রতিটি ইউনিয়নে তথ্য কেন্দ্র চালু করতে হবে।

webnewsdesign.com

তিনি বলেন, জনগনই সকল ক্ষমতার উৎস। জনগন প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক। তাই জনগনের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। প্রজাতন্ত্রের দায়িত্ব পালনকারী সকল কর্মকর্তা জনগনের সেবায় নিয়োজিত থাকতে হবে। জনগনের সেবা তাদের দৌড়গোড়ায় পৌছে দিতে হবে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হবে। প্রত্যেকটা সরকারি সরকারি কার্যালয়ে তাদের ওয়েবসাইট চালু করতে হবে। জনগনের জন্য সকল তথ্য ওয়েবসাইটে দিতে হবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে প্রধান তথ্য কমিশনার বলেন, অনুসন্ধ্যানমূলক প্রতিবেদন করতে গেলে যদি কোনো কর্মকর্তা তথ্য দেয়ার ক্ষেত্রে অপারগতা প্রকাশ করেন তাহলে তথ্য অধিকার আইনে কমিশনে অভিযোগ করা যাবে। অভিযুক্ত সেই কর্মকর্তার বিরুদ্ধে জরিমানা সহ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করবে তথ্য কমিশন। অনুসন্ধ্যানী সাংবাদিকতার জন্যে সাংবাদিকদের প্রয়োজনে সরাসরি তথ্য কমিশনে আবেদন করার কথা বলেন তিনি।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য কমিশনের সচিব মোঃ তৌফিকুল আলম, তথ্য কমিশনের সাবেক সচিব মোঃ মুহিবুল হোসেইন।
বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আলমগীর কবির। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়–য়া।
জনঅবহিতকরণ সভায় সদর উপজেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তাগন, বিভিন্ন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সাংবাদিক ও জনপ্রতিনিধিসহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উপজেলা প্রশাসন, ব্রাহ্মণবাড়িয়া সদর ও তথ্য কমিশন বাংলাদেশ এই জনঅবহিতকরণ সভার আয়োজন করে।

 

 

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com