আপডেট

x

প্রবাসী নারী কর্মীদের নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

রবিবার, ২২ ডিসেম্বর ২০১৯ | ৮:৩২ অপরাহ্ণ |

প্রবাসী নারী কর্মীদের নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
Spread the love

প্রবাসী বাংলাদেশী নারী গৃহকর্মীদের নির্যাতন থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এবিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যৌথ বৈঠকের তাগিদ দেওয়া হয়েছে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

webnewsdesign.com

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।

বৈঠকে বিভিন্ন দেশে গৃহকর্মী হিসেবে কর্মরত বাংলাদেশী নারী শ্রমিকদের নির্যাতনের বিষয়ে স্বরাষ্ট্র, পররাষ্ট্র  এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির একটি যৌথ সভা আয়োজনের জন্য স্পিকারের সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য আসিয়ানভুক্ত দেশ কম্বোডিয়া সফরের ব্যাপারে কমিটিকে সহযোগিতার পাশাপাশি দ্রুততম সময়ে ইন্দোনেশিয়া সফরের বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।

টেকনিক্যাল কারণে যেসব বৈদেশিক মিশনে হাতে লেখা ভিসা ইস্যু করা হচ্ছে, এ বিষয়টি জেনে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সেটি দ্রুত সমাধানের সুপারিশ করে কমিটি।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে নেদারল্যান্ডসে অনুষ্ঠিত আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলা নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমের অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সফর নিয়ে আলোচনা হয়।

এতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com