২০২৪ সালে নবম শ্রেনী থেকে সবাই পড়বে একই বিভাগে: শিক্ষা মন্ত্রী

শনিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২২ | ৯:৫৩ অপরাহ্ণ |

২০২৪ সালে নবম শ্রেনী থেকে সবাই পড়বে একই বিভাগে: শিক্ষা মন্ত্রী
Spread the love

বিদ্যালয় জীবনে একজন শিক্ষার্থী নবম শ্রেণিতে এসে বিভাগ নির্ধারণের মুখোমুখি হন। এই শ্রেণীতেই  শিক্ষার্থীরা বিজ্ঞান, বাণিজ্য কিংবা মানবিক বিভাগ নির্ধারণ করেন। তবে ২০২৪ সাল থেকে আর এই বিভাগগুলো থাকছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলাম উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী দীপু মনি জানান, শুধু জ্ঞান অর্জন নয়, বরং দক্ষতা অর্জনই এই নতুন কারিকুলামের লক্ষ্য ও উদ্দেশ্য। প্রাথমিকভাবে দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে আমরা এই কার্যক্রম পরীক্ষামূলক চালাবো।

webnewsdesign.com

তিনি জানান, এতে সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে বাস্তবায়ন করবো। ২০২৪ সালে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসাবে ২০২৪ সাল থেকে আর আর্টস, কমার্স, সায়েন্স বিভাগ থাকছে না।’ সফল হলে ২০২৩ সাল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে এটি বাস্তবায়ন করবো। ২০২৪ সালে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে আর আর্টস, কমার্স, সায়েন্স বিভাগ থাকছে না।

শিক্ষামন্ত্রী আরও জানান, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। আমরা দেখবো নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কি না। যখন শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো তখন নিজেদের সার্থক মনে করবো।

দীপু মনি আরও জানান, আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগোতে চাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করি। শিক্ষকদের প্রশিক্ষণ ও ল্যাবরেটরি প্রয়োজন হবে। যদি কোনো প্রতিষ্ঠান নিজেরা সেটা ম্যানেজ করতে পারে ভালো অন্যথা আমরাও করে দেবো।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com