স্থলবন্দর দিয়ে ভারত যেতে ট্রাভেল ট্যাক্স হচ্ছে ৫০০টাকার পরিবর্তে ১০০০ টাকা!

শুক্রবার, ০২ জুন ২০২৩ | ৯:৪৮ অপরাহ্ণ |

স্থলবন্দর দিয়ে ভারত যেতে ট্রাভেল ট্যাক্স হচ্ছে ৫০০টাকার পরিবর্তে ১০০০ টাকা!
Spread the love

ঘোষণা করা হয়েছে ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থ মন্ত্রী আ হা ম মোস্তফা কামাল। এই বাজেটে আকাশ, স্থল ও জলপথে বিদেশ ভ্রমনে কর বা ট্রাভেল ট্যাক্স বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এরমধ্যে স্থলবন্দর দিয়ে অন্য দেশে যেতে ভ্রমন কর বা ট্রাভেল ট্যাক্স ১০০০টাকা করার প্রস্তাব করা হয়েছে।বাংলাদেশ থেকে ভারতে প্রতিবছর অসংখ্য মানুষ ভ্রামণে যায়। তাই বাজেট পাশ হলে বাংলাদেশ থেকে ভারতে স্থলবন্দর দিয়ে ভ্রমণ করলে ৫০০ টাকার স্থলে ১০০০টাকা ট্রাভেল ট্যাক্স দিতে হবে।

webnewsdesign.com

এছাড়া আকাশ পথে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, জাপান, হংকং, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া ও তাইওয়ান গমনের ক্ষেত্রে ৬ হাজার টাকা ভ্রমণ করের প্রস্তাব করা হয়েছে।আকাশ পথে সার্কভুক্ত কোন দেশে গমনের ক্ষেত্রে ২ হাজার টাকা, আকাশ পথে অন্য কোন দেশে গমনের ক্ষেত্রে ৪ হাজার টাকা, আকাশ পথে দেশের অভ্যন্তরে গমনের ক্ষেত্রে ২০০টাকা, স্থল পথে যেকোন দেশে গমনের ক্ষেত্রে এক হাজার টাকা, জল পথে যেকোন দেশে গমনের ক্ষেত্রে এক হাজার টাকা ভ্রমন করের প্রস্তাব করা হয়েছে।

তবে এই ক্ষেত্রে পাঁচ বৎসর বা তাহার চেয়ে কম বয়সের কোন যাত্রী ভ্রমণ কর প্রদান হইতে অব্যাহতি পাবে। ১২ বৎসর পর্যন্ত বয়সের যাত্রীদের ক্ষেত্রে টেবিলে উল্লিখিত হারের অর্ধেক হারে কর আরোপ ও আদায় হবে।

এছাড়া হজ্ব পালনের জন্য সৌদী আরব গমনকারী ব্যক্তি, কোন ব্যক্তি যিনি অক্ষ বা ক্যান্সেরে আক্রান্ত রোগী বা স্ট্যাচার ব্যবহারকারী পঙ্গু ব্যক্তি, জাতিসংঘের কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যগণ, বাংলাদেশে অবস্থিত কূটনীতিক মিশনের কূটনৈতিক মর্যাদাসম্পন্ন সদস্য ও তাঁহাদের পরিবারের সদস্যগণ বাংলাদেশে কর্মরত বিশ্বব্যাংক, জার্মান কারিগরী সংস্থা এবং জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এর স্টাফ ও তাঁহাদের পরিবারের সদস্যগণ, বিমানে কর্তব্যরত ক্রু এর সদস্য, বাংলাদেশের ভিসাবিহীন ট্রানজিট যাত্রী যারা ৭২ ঘন্টার বেশী সময় বাংলাদেশে অবস্থান করবেন না, যে কোন বিমান সংস্থায় কর্মরত বাংলাদেশী নাগরিক যিনি বিনা ভাড়ায় অথবা হ্রাসকৃত ভাড়ায় বিদেশ গমন করবেন, তাদের ক্ষেত্রে ভ্রমণ কর দিতে হবে না।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com