সোমবার থেকে করোনা প্রথম ডোজ প্রদান সাময়িক বন্ধ

রবিবার, ২৫ এপ্রিল ২০২১ | ৮:৩১ অপরাহ্ণ | 66 বার

সোমবার থেকে করোনা প্রথম ডোজ প্রদান সাময়িক বন্ধ

আগামীকাল সোমবার (২৬ এপ্রিল) থেকে কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের প্রথম ডোজের টিকা প্রদান সাময়িকভাবে বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়ার আগ পর্যন্ত এই কার্যক্রম বন্ধ থাকবে। রোববার স্বাস্থ্য অধিদপ্তর থেকে জারিকৃত এ সংক্রান্ত একটি নির্দেশনায় এ কথা জানানো হয়।


টিকা প্রদান ভিত্তিক সংশ্লিষ্ট কেন্দ্রসমূহে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্যও সে নির্দেশনায় অনুরোধ করা হয়েছে।

webnewsdesign.com

গত ৭ ফেব্রুয়ারি ভারতের সেরাম ইনস্টিটিউট কর্তৃক উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রদানের মাধ্যমে বাংলাদেশ গণ-টিকাদান কর্মসূচী উদ্বোধন করে।

এ বছরের ২১ জানুয়ারি বাংলাদেশে প্রথম কোভিড-১৯ টিকার চালান আসে। উপহারস্বরূপ ২০ লাখ ডোজ টিকা পাঠায় ভারত। পরবর্তী সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় আরও ১২ লাখ ডোজ টিকা উপহার পায় বাংলাদেশ।

উপহারস্বরূপ পাঠানো টিকা ছাড়াও ভারতে উৎপাদিত টিকার ৩ কোটি ডোজ কেনার ব্যাপারে বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, সেরাম ইনস্টিটিউটের তিন কোটি ডোজ ভ্যাকসিনের মধ্যে এখন পর্যন্ত দুই দফা চালানে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ।


কিন্তু ভারতের অভ্যন্তরে ব্যাপক চাহিদা এবং কাঁচামালের অভাবের কারণে সে দেশ থেকে হঠাৎ করেই অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশ পাবে না বলে এক বার্তায় জানিয়েছে ভারতীয় হাই কমিশন।

এদিকে শনিবার পর্যন্ত সারাদেশে মোট ৭৯ লাখ ৫৪ হাজার ১৭৬ জন টিকা নিয়েছেন; প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৭ লাখ ৯৮ হাজার ৮৮০ জন। ৭ এপ্রিল থেকে দেশে কোভিড-১৯ টিকার দ্বিতীয় ডোজের টিকা দেয়া শুরু হয়।

সূত্র- দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com