আপডেট

x

সোমবার জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ১০:৫৯ অপরাহ্ণ | 68 বার

সোমবার জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু
ফাইল ছবি

আগামী সোমবার (১৮ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের শীতকালীন (একাদশ) অধিবেশন শুরু হতে যাচ্ছে। সংসদের রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম এই অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিবেন। বিকাল সাড়ে ৪ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন অনুষ্ঠিত হবে।


এদিকে, এবারও কার্য সংসদীয় উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না বলে জানা গেছে। আইন শাখার উপসচিব মো নাজমুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

webnewsdesign.com

অন্যদিকে জানা গেছে, শীতকালীন সংসদ অধিবেশন সংক্ষিপ্ত হচ্ছে। ১০/ ১২ কার্য দিবস চলবে এই অধিবেশন।

আইন শাখা সূত্রে আরও জানা যায়, প্রতি বছরের মতো ওই দিন রাষ্ট্রপতি আব্দুল হামিদ সরকারের কার্যক্রম তুলে ধরে ভাষণ দেবেন। রাষ্ট্রপতি ভাষণে ১০ বিষয় গুরুত্ব দিয়ে বক্তব্য রাখবেন। বছরের প্রথম অধিবেশন হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতায় রাষ্ট্রপতি ভাষণ রাখবেন।

এই অধিবেশনেও স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক সংসদ সদস্য অংশ নিবেন। তবে প্রথম দিন যেহেতু রাষ্ট্রপতি ভাষণ দেবেন এজন্য প্রথম দিন সব সংসদ সদস্যরা (এমপি) অধিবেশনে অংশ নিতে পারেন বলে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান।

এরপর রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জানিয়ে সংসদে আনা প্রস্তাবের ওপরের আলোচনা অনুষ্ঠিত হবে।


চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, অধিবেশনে প্রতিদিন ৭০/৮০ জনের উপস্থিতির টার্গেট নিয়ে সর্বোচ্চ ৯০ জন সংসদ সদস্যকে অধিবেশনে অংশ নিতে আমন্ত্রণ জানানো হবে। সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম এই অধিবেশন ৩০ থেকে ৩৫ কার্যদিবস চলে। কিন্তু করেনা পরিস্থিতির কারণে এবারের অধিবেশন সংক্ষিপ্ত করে হবে।

অধিবেশন শুরুর আগে এবারও সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করানো হবে। সীমিত আকারে যেসব কর্মকর্তা, নিরাপত্তা কর্মীদের করোনা পরীক্ষা করা হবে। ১৫ জানুয়ারি শুরু হয়েছে এই পরীক্ষা। শীতকালীন অধিবেশনের শুধু প্রথম দিন সংসদ বিটের সাংবাদিকেরা উপস্থিত থাকতে পারবেন। বাকি কার্যদিবসগুলোতে সংসদ টিভি থেকে সংবাদ সংগ্রহ করতে অনুরোধ জানানো হয়েছে।

 

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com