আপডেট

x

সূর্যের তাপে প্রচণ্ড গরম, সৌদিতে দুপুরে তিন ঘন্টা কাজ বন্ধের নির্দেশ

শুক্রবার, ১৭ জুন ২০২২ | ৯:২৮ অপরাহ্ণ | 71 বার

সূর্যের তাপে প্রচণ্ড গরম, সৌদিতে দুপুরে তিন ঘন্টা কাজ বন্ধের নির্দেশ
ফাইল ছবি

সৌদি আরব সরকার বেসরকারি খাতের শ্রমিক কর্মচারীদের জন্য বেলা ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত কাজ করা নিষিদ্ধ ঘোষণা করেছে।


ঘোষণা অনুযায়ী, ১৫ জুন থেকে কার্যকর হয়ে এই নিয়ম ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে। এই তিন মাস কোনো শ্রমিককে দিয়ে দুপুরে এই তিন ঘণ্টা কাজ করানো যাবে না।

webnewsdesign.com

সাধারণত দুপুরে এক ঘণ্টার বিরতিসহ সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কর্মঘন্টা হিসেবে বিবেচনা করা হয় দেশটিতে।

কিন্তু এখন যারা সরাসরি বাইরে বা সূর্যালোকের নীচে কাজ করেন, তাদের দিয়ে বেলা ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত তিন ঘণ্টা কোনো কোম্পানি বা নিয়োগকারী কর্তৃপক্ষ কাজ করাতে পারবে না।

কোনো কোম্পানি এ নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে, তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেবে দেশটির সরকার। এ জন্য হটলাইন নাম্বারও দেওয়া হয়েছে, যেন দুপুরে কাজ করতে বাধ্য হলে শ্রমিকরা কর্তৃপক্ষকে জানাতে পারে।

তিন ঘণ্টার নিষেধাজ্ঞার কারণ হিসেবে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর মোহাম্মদ রেজায়ে বারী বিবিসি বাংলাকে বলেন, গরমের মধ্যে যেন শ্রমিকদের দিয়ে কাজ না করানো হয়, সেজন্যই সৌদি সরকারের এমন নির্দেশনা দিয়েছে।


বিবিসি বাংলাকে তিনি আরও বলেন, এখন দুপুরে প্রচণ্ড গরম। এই গরমে খোলা জায়গায় শ্রমিকদের কাজ করতে অনেক কষ্ট হয়। সে কারণেই এ নির্দেশনা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, সৌদি আরবে এই তিন মাস সূর্যের তাপ থাকে অনেক বেশি। সে কারণেই এর আগেও নিরাপদ কাজের পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় নিয়ে সৌদি কর্তৃপক্ষ এ ধরণের নির্দেশনা দিয়েছিল।

জানা গেছে, গত বছরই এ ধরণের নিষেধাজ্ঞা অমান্যের অপরাধে ২৮০টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা ও শ্রমিক প্রতি তিন হাজার রিয়াল জরিমানা করেছিল সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়।

তবে রক্ষণাবেক্ষণ বা তেল ও গ্যাস কোম্পানিগুলোতে কাজ করছে – এমন শ্রমিকদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। আবার যেসব অঞ্চলে সূর্যের তাপ সহনশীল সেখানেও এটি কার্যকর হবে না।

 

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com