সিনেটে ট্রাম্পের অভিশংসনের প্রতিবেদন

বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০২০ | ১০:০০ অপরাহ্ণ | 91 বার

সিনেটে ট্রাম্পের অভিশংসনের প্রতিবেদন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করার প্রতিবেদন বুধবার সিনেটে পাঠানো হয়েছে।


ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে এট পাঠানো হয়েছে। বৃহস্পতিবার সিনেট থেকে এটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করার কথা।

রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যককনেল বলেন, বৃহস্পতিবার দুপুরে সিনেটে আনুষ্ঠানিকভাবে এসব নথি পড়ে শোনানো হবে। এর আগে এ বিচারের সভাপতিত্ব করতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্ট শপথ নেবেন।

এরপর জুরি হিসেবে সিনেটররা শপথ নেবেন।

আগামী ২১ জানুয়ারি মঙ্গলবার অভিশংসনের বিচার শুরুর প্রস্তুতি নেয়া হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে বিতর্কিত ফোনালাপ নিয়ে অভিশংসনের মুখে রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এনিয়ে দ্বিতীয় মেয়াদে নির্বাচনের আগে বিপাকে পড়েছেন তিনি।


ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০২০ সালের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট মনোনয়ন প্রার্থী জো বাইডেনকে কালিমালিপ্ত করতে ট্রাম্প বিদেশি সাহায্য চেয়েছেন এবং এক্ষেত্রে ইউক্রেনকে দেওয়া সামরিক সহায়তাকে তিনি দর-কষাকষির হাতিয়ার করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপের কয়েক দিন আগে ৪০০ মিলিয়ন ডলারের মার্কিন সামরিক সহায়তা আটকে দেওয়ার বিষয়টি স্বীকার করেছেন ট্রাম্প। তবে বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেওয়ার কথা অস্বীকার করেছেন তিনি।

জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ২০১৬ সালে ইউক্রেনের প্রসিকিউটর ভিক্টর শোকিনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পেছনে তার ভূমিকা ছিল।

শোকিনের অফিস বুরিস্মা নামের একটি গ্যাস কোম্পানির অনিয়ম তদন্ত শুরু করেছিল, যে কোম্পানির বোর্ড সদস্য ছিলেন বাইডেনের ছেলে হান্টার বাইডেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com