আপডেট

x

শিক্ষকদের প্রশিক্ষণ দিতে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ হবে প্রতি জেলায়

শনিবার, ০৫ সেপ্টেম্বর ২০২০ | ৮:৪০ অপরাহ্ণ | 110 বার

শিক্ষকদের প্রশিক্ষণ দিতে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ হবে প্রতি জেলায়
ফাইল ছবি- শিক্ষামন্ত্রী দিপু মনি

প্রতি জেলায় একজন করে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ হবে। প্রাথমিক পর্যায়ে প্রত্যেক জেলায় এবং পরবর্তীতে প্রত্যেক উপজেলায় নিয়োগ প্রক্রিয়া চলবে। তারা বিভিন্ন স্কুলে একজন শিক্ষক ও একজন শিক্ষিকাকে মানসিক সমস্যা বিষয়ে প্রশিক্ষণ দেবে। শিক্ষকরা যেন শিক্ষার্থীদের মানসিক সমস্যা সমাধানে কাউন্সিলিং করতে পারে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ড. দীপু মনি।


শনিবার সকালে এক অনলাইন আলোচনায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

webnewsdesign.com

এসময় শিক্ষা মন্ত্রী বলেন, আমাদের যুব সমাজ খুবই সংবেদনশীল। পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন হয়রানির শিকার হয়ে তারা মানসিক সমস্যায় ভোগে। বিষন্নতা ও হতাশায় অনেক সময় আত্মহত্যার পথ বেছে নেয়। কোভিড-১৯ প্রভাবে অনেক শিক্ষার্থী মানসিকভাবে বিপর্যস্ত। সবকিছু বিবেচনায় শিক্ষা মন্ত্রণালয় থেকে এই সাইকোলজিস্ট নিয়োগের বিষয়ে চিন্তা করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, কারিগরি শিক্ষাকে মূল ধারায় আনতে সরকার নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের একটি করে ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা নেওয়া হয়েছে। মানসম্মত ও দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি বলেন, সবার জন্য উচ্চশিক্ষার প্রয়োজনীয়তা ও চাহিদা অনুযায়ী দক্ষ হয়ে শ্রমবাজারে প্রবেশের বিষয়ে ভাবার সময় এসেছে। প্রতিবছর ২০ থেকে ২৬ লাখ তরুণ শ্রমবাজারে যুক্ত হচ্ছে। ২০৩১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ এবং আন্তর্জাতিক কমিটমেন্ট এসডিজি বাস্তবায়নে কাজ করছে সরকার।


মন্তব্য করুন

Development by: webnewsdesign.com