রোজা সামনে রেখে এবার বাড়তে শুরু করেছে খেজুরের দাম

বুধবার, ১৬ মার্চ ২০২২ | ১১:০০ অপরাহ্ণ |

রোজা সামনে রেখে এবার বাড়তে শুরু করেছে খেজুরের দাম
ফাইল ছবি
Spread the love

আর মাত্র দুই সপ্তাহ পর শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান মাস। নিত্যপন্যের পর এবার রমজান মাস সামনে বাড়তে শুরু করেছে খেজুরের দাম। তবে রোজাকেন্দ্রিক চাহিদা বাড়ায় কয়েক দিন ধরে হুটহাট করেই খেজুরের দাম বাড়ছে বলে জানিয়েছেন রাজধানীর অন্যতম বৃহৎ পাইকারি বাজার বাদামতলীর খেজুরের আড়তগুলো।

আড়তদাররা জানিয়েছেন, বাদামতলীতে বর্তমানে খেজুরের ব্যবসা করছেন এমন ব্যবসায়ীর সংখ্যা প্রায় শতাধিক। তবে খেজুর আমদানির সঙ্গে জড়িত গুটিকয়েক ব্যবসায়ী। মূলত এই আমদানিকারকদের ওপরই নির্ভর করে খেজুরের দাম বাড়বে নাকি কমবে।

webnewsdesign.com

ব্যবসায়ীরা আরও জানান, পুরো বছর যে পরিমাণ খেজুর বিক্রি হয় তার কয়েকগুণ বেশি বিক্রি হয় শুধু রোজার মাসে। এবারও রোজাকেন্দ্রিক খেজুর বিক্রি ইতোমধ্যে শুরু হয়েছে। বিক্রি বাড়ার কারণে গত ১৫ দিনে খেজুরের দাম মান অনুযায়ী কেজিতে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। গত দু-তিনদিন ধরে খেজুরের দাম হুটহাট বাড়ছে।

তবে রোজাকে সামনে রেখে খেজুরের দাম বাড়ার বিষয়টি অস্বীকার করেছেন আমদানিকারকরা। তারা দাবি করে বলেন, খেজুরের পর্যান্ত মজুত রয়েছে এবং বাজারে সরবরাহ স্বাভাবিক। গত এক মাসে খেজুরের দাম বাড়েনি বলেও দাবি তাদের। এবার রোজার মধ্যে খেজুরের কোনো ঘাটতি হবে না বলেও উল্লেখ করেন আমদানিকারকরা।

বর্তমানে বাদামতলীতে আম্বার, কালমি, দাবাস, খালাস, মরিয়ম, আজওয়া, শুককারী, মাজদুল, মাবরুম, জিদাহি, সায়ের, মাসরুক, ফরিদা, আদম, ছড়া, বাটি, ছক্কা, কাউন দাবাস, সুগাই, গাওয়া, তিনপল, ম্যাকজুয়েল, মাবরুল, কিমিসহ বিভিন্ন নামের খেজুর বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীদের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে (১৫ মার্চ) বাদামতলী বাজারে ১০ কেজির এক কার্টন নাগাল খেজুর বিক্রি হচ্ছে এক হাজার ৪০০ থেকে এক হাজার ৪৫০ টাকায়, যা কিছুদিন আগে ছিল এক হাজার ৩০০ থেকে এক হাজার ৩৫০ টাকার মধ্যে। ১০ কেজির এক কার্টন খালাস খেজুর বিক্রি হচ্ছে এক হাজার ২০০ থেকে এক হাজার ২৫০ টাকা, যা আগে ছিল এক হাজার ১৫০ টাকার মধ্যে।

একইভাবে কিছুদিন আগে দাবাস খেজুরের ১০ কেজির কার্টন দুই হজার থেকে দুই হাজার ৫০০ এবং পাঁচ কেজির কার্টন এক হাজার ৫০ থেকে এক হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে। দুই হাজার থেকে দুই হাজার ২০০ টাকা বিক্রি হওয়া পাঁচ কেজির কিমি খেজুরের কার্টন এখন বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ থেকে দুই হাজার ৫৫০ টাকায়। গত কয়েকদিনে দাবাস খেজুরের দাম কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে।

এছাড়া ১০ কেজির জিহাদি খেজুর এক হাজার ৩০ থেকে এক হাজার ৫০ টাকা, কালমি এক হাজার ৩০০ থেকে এক হাজার ৩৫০, মাবরুম এক হাজার ২০০ থেকে তিন হাজার ৩০০,লুলু এক হাজার ৬৫০ থেকে এক হাজার ৭০০, সায়ের এক হাজার ৫০ থেকে এক হাজার ৭০ ও মাসরুক এক হাজার ৯০০ থেকে এক হাজার ৯৫০ টাকা বিক্রি হচ্ছে। পাঁচ কেজির ফরিদা ৮০০ থেকে ৮৩০ টাকা, আদম এক হাজার ৭০০ থেকে এক হাজার ৭৫০ ও আজওয়া দুই হাজার থেকে দুই হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এসব খেজুরের দামও গত কয়েকদিনে বেড়ে গেছে।

সূত্র: জাগোনিউজ

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com