রাতের আধারে জলাশয় ভরাট, নিলামে বিক্রির পর বালু অপসারণ

বুধবার, ২৪ মে ২০২৩ | ৯:১৬ অপরাহ্ণ |

রাতের আধারে জলাশয় ভরাট, নিলামে বিক্রির পর বালু অপসারণ
Spread the love

ব্রাহ্মণবাড়িয়ায় রাতের আধাঁরে মাছ চাষের জলাশয় ভরাট করা বালু অপসারণ শুরু করেছে প্রশাসন। বুধবার (২৪ মে) সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোশাররফ হোসেন উপস্থিত থেকে ভরাট করা বালু অপসারণ শুরু করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, সদর উপজেলার বড়হরণ রেলগেইট এলাকায় বাংলাদেশ রেলওয়ের মালিকানাধীন একটি মাছ চাষের জলাশয় রয়েছে। স্থানীয় কয়েকজন বাসিন্দা মিলে জলাশয়টি মাছ চাষের জন্যে দীর্ঘদিন যাবত ইজারা নিয়ে আসছেন। কিন্তু সম্প্রতি স্থানীয় কিছু প্রভাবশালী ভূমিদস্যু গভীর রাতে বালু ফেলে জলাশয়টি ভরাট করে আসছিল। তারা বালু দিয়ে জলাশয়ের পাশের সড়কের পানি প্রবাহিত হওয়ার কালভার্টও চাপা দেয়। জলাশ ভরাটের প্রতিবাদে গত ৭ মে স্থানীয় বাসিন্দারা মানববন্ধন করেন। এরপর দিন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসাইন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। সেখানে গিয়ে জলাশয় ভরাটকারীদের কাউকে পাওয়া যায়নি। ভ্রাম্যমাণ আদালতে ভরাট করা বালু জব্দ করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের জিম্মায় রাখা হয় এবং বালু নিলামে বিক্রয়ের নির্দেশ প্রদান করেন। ১৫ হাজার বর্গফুট বালু ৮১ হাজার টাকায় নিলামে বিক্রয় হওয়ার পর আজ বুধবার জলাশয় থেকে বালু অপসারণ করা হচ্ছে।

webnewsdesign.com

নাটাই দক্ষিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহ আলম জানান, অবৈধভাবে জলাশয় ভরাট করছিল একটি চক্র। তারা এই জলাশয়ের উপর দোকান তৈরি করে বিক্রয় করতে মানুষের কাছ থেকে অগ্রিম টাকা নিয়েছে। তারা জলাশয়ের সাথে খালের কালভার্টও ভরাট করে ফেলেছে। আজ সেই বালু গুলো নিলামে বিক্রয়ের পর অপসারণ করা হচ্ছে।

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসাইন জানান, জলাশয়টি বালু দিয়ে ভরাট করে ফেলায় এলাকার পানি চলাচলের একটি নালা বন্ধ হয়ে গেছে এবং সামান্য বৃষ্টি হলেই আশেপাশে জলাবদ্ধতার সৃষ্টি হবে। এমতাবস্তায়, বালু অপসারণ করে পানি চলাচলের পথ সুগম করা করা জরুরি। মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ১২(২) ধারায় বালু রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করে চেয়ারম্যানের জিম্মায় রাখা হয় এবং ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ এর ৫১৭ ধারায় বালু প্রকাশ্যে নিলামে দ্রুত বিক্রি করে প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়েছে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com