আপডেট

x

মক্কায় গত চার মাসে ৭.৫ মিলিয়ন মুসলিমের নামাজ-ওমরাহ পালন

শনিবার, ০৬ ফেব্রুয়ারি ২০২১ | ১০:০৩ অপরাহ্ণ | 112 বার

মক্কায় গত চার মাসে ৭.৫ মিলিয়ন মুসলিমের নামাজ-ওমরাহ পালন

সৌদি আরবের মক্কার গ্র্যান্ড মসজিদে গত চার মাসে ৭.৫ মিলিয়ন মুসলমানকে নামাজ আদায় এবং ওমরাহ পালন করেছে।


দুটি পবিত্র মসজিদের বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি জানিয়েছে, ৪ অক্টোবরের মধ্যে ১.৯ মিলিয়ন মানুষ ওমরাহ পালন করেছে এবং ৫.৫ মিলিয়ন লোক মসজিদে নামাজ পড়েছিল। যখন কোভিড মহামারীর কারণে সেবা বন্ধ হয়ে যায়।

webnewsdesign.com

রাষ্ট্রপতি পদে জনতা ও প্রচার বিষয়ক জেনারেল বিভাগের পরিচালক ওসামা আল-হুজাইলি বলেছিলেন, কর্তৃপক্ষ “তীর্থযাত্রীদের সেবা ও তাদের নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ সরবরাহের জন্য তার সমস্ত শক্তি উৎসর্গ করেছে।

তিনি আরও যোগ করেছিলেন, ওমরাহ তীর্থযাত্রীরা যখন পর্যায়ক্রমে ফিরে আসেন তখন স্বাস্থ্য সতর্কতা ছিল এবং লেনগুলি যুক্ত করা হয়েছিল যাতে তীর্থযাত্রী ও উপাসকরা প্রস্তাবিত নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখতে পারে।

গতবছরের ২ নভেম্বর তৃতীয় পর্ব শুরু হওয়ার পর আল-হুজাইলি বলেছিলেন, বৃদ্ধ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহারের জন্য কাবার নিকটে অতিরিক্ত লেন তৈরি করা হয়েছিল। এই লেনগুলির প্রথমটি ১৫৫ মিটার দীর্ঘ, ৪৫ টি হুইলচেয়ার সমন্বিত করতে পারে এবং প্রদক্ষিণ করতে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে সময় নেয়। দ্বিতীয় গলিটি, কাবাটির নিকটতম, ১৪৫ মিটার দীর্ঘ, ৫০ জন লোকের জায়গা থাকতে পারে, এবং এটি বয়স্ক ব্যক্তিদের ব্যবহারের জন্য যাদের হুইলচেয়ারের প্রয়োজন নেই।


মন্তব্য করুন

Development by: webnewsdesign.com