আপডেট

x

ব্রাহ্মণবাড়িয়ায় সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত

সোমবার, ০৬ সেপ্টেম্বর ২০২১ | ৫:২৮ অপরাহ্ণ | 70 বার

ব্রাহ্মণবাড়িয়ায় সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত

বিশ্ববরেণ্য সুরতাপস ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৯ তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ায়। এ উপলক্ষে সোমবার সকালে জেলা শহরের জেল রোডে সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন প্রগাঢ় শ্রদ্ধাঞ্জলি শিরোনামে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকালে আলাউদ্দিন খাঁ’র ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর সঙ্গীতাঙ্গনের সরোদ মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


সঙ্গীতাঙ্গন পরিচালনা কমিটির সহ-সভাপতি আল মামুন সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. রুহুল আমিন।

webnewsdesign.com

বিশেষ অতিথি ছিলেন সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোজাম্মেল হোসেন রেজা, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক ওসমান গনি সজিব, সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের সাধারণ সম্পাদক মনজুরুল আলম প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়ায় সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের উদ্যোগে উপমহাদেশীয় রাগ সঙ্গীতের মহাগুরু, বিশ্ববরেণ্য সংগীত তাপস ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের ৪৯ তম মৃত্যুবার্ষিকী নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে। সোমবার (৬সেপ্টেম্বর) অনুষ্ঠানমালার মধ্যে ছিল সকাল আটটায় সঙ্গীতাঙ্গনের সরোদ মঞ্চে কোরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিল, সকাল সাড়ে আটটায় নবপ্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁর একটি নান্দনিক ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও পরে সঙ্গীতাঙ্গন মিলনায়তনে অনুষ্ঠিত হয় ওস্তাদজীর জীবন ও কর্মের উপর আলোচনা সভা।

এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিন। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘বিশ্বজুড়ে উপমহাদেশীয় রাগ সঙ্গীতের প্রথম পরিচিতি দিয়েছিলেন সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ। যেমন বাংলা ভাষার পরিচিতি ঘটিয়েছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সঙ্গীত শিক্ষার জন্য ওস্তাদ আলাউদ্দিন খাঁ যে কঠিন সাধনা করেছিলেন তা সংগীতের ইতিহাসে বিরল। তিনি উচ্চাঙ্গ সঙ্গীতে যে ধারা ও শিষ্যের সৃজন করেছিলেন সে পরম্পরাই আজ ভারতীয় রাগ সংগীতকে নেতৃত্ব দিচ্ছে। যাঁরা আজ সংগীতের অনুশীলন ও চর্চা করছেন তাঁদেরকে ওস্তাদ আলাউদ্দিন খাঁর সাধনা, অধ্যবসায় ও সংগ্রাম থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।’

সঙ্গীতাঙ্গনের জ্যেষ্ঠ সহ-সভাপতি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার মোজাম্মেল হোসেন রেজা।


অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর অমৃত লাল সাহা, প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি আব্দুল মান্নান সরকার, জেলা জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আক্তার হোসেন সাঈদ, সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের অধ্যক্ষ ওস্তাদ হেলাল উদ্দিন আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন,জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এস আর এম ওসমান গনি সজীব, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আলহাজ্ব আবু হুরায়রা।

সবশেষে অনুষ্ঠিত হয় সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ কে নিবেদিত সঙ্গীতাঞ্জলী। এতে সঙ্গীত পরিবেশন করেন রোনাল সুলতানা পারভীন, মনি সাহা, নবনীতা রায় বর্মন। তবলা বাজিয়েছেন কিরণ রায়। সঙ্গীতাঞ্জলীর সার্বিক তত্ত্বাবধান করেন সঙ্গীতাঙ্গনের অধ্যক্ষ ওস্তাদ হেলাল উদ্দিন আহমেদ। সহযোগিতা করেন সঙ্গীত প্রশিক্ষক আবিল হোসেন বাবলু। অনুষ্ঠানমালার উপস্থাপনায় ছিলেন সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের সাধারণ সম্পাদক মনজুরুল আলম।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com