ব্রাহ্মণবাড়িয়ায় নদী-প্রকৃতি সুরক্ষায় তরী’র নদী সমাবেশ

রবিবার, ৩০ জুন ২০২৪ | ১১:৪২ পূর্বাহ্ণ |

ব্রাহ্মণবাড়িয়ায় নদী-প্রকৃতি সুরক্ষায় তরী’র নদী সমাবেশ
Spread the love

ব্রাহ্মণবাড়িয়ায় নদী ভিত্তিক সামাজিক সংগঠন তরী বাংলাদেশের উদ্যোগে তিতাস নদীর পাড়ে নদী ও প্রকৃতি সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘নদী সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯ জুন) সদর উপজেলার বাসুদেব ইউনিয়ন এর চান্দি গ্রামে এই সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এলাকার বিশিষ্ট সালিশকারক বাবুল আহমেদের সভাপতিত্বে সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন তরীর সরাইল শাখার আহবায়ক মো. মাহবুব খান বাবুল।

webnewsdesign.com

সমাবেশে বক্তব্য রাখেন তরী বাংলাদেশ এর আহবায়ক শামীম আহমেদ, খেলাঘর ব্রাহ্মণবাড়িয়ার সাধারণ সম্পাদক নীহার রঞ্জন সরকার, স্ন্যাক রেস্কিও টিম বাংলাদেশ এর সদস্য মো. জুবাইদুর রহমান মেহেদী, তরী সদস্য সোহেল রানা ভূঁইয়া, শাহ্ মো. আল আমিন, আবদুর রহিম, মো. শাহগীর মৃধা সদস্য সচিব তরী সরাইল শাখা, বাসুদেব ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার মো. জাহাঙ্গীর আলম, আবুল বাসার, এড. খোকন ভূইয়া, মো. নাজির, শফিক মোল্লা, খোকন মোল্লা ও হারুন আল রশিদ।

এ সময় বক্তারা নদী গুরুত্ব তুলে ধরেন পাশাপাশি নদী দখল-দূষণ ও ভরাটের বিরুদ্ধে সকলকে সোচ্চার থাকতে আহবান জানান।

বক্তারা বলেন, এলাকার কতিপয় প্রভাবশালীরা নদীতে কচুরিপানা আটকিয়ে নৌপথ সংকুচিত করে নদীর স্বাভাবিক গতিকে বাধাগ্রস্ত করে যা সম্পূর্ণ বেআইনি তাই জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি প্রশাসনের সহযোগিতা প্রত্যাশা করেন। ফসলী জমিতে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার না করে কচুরিপানা থেকে জৈবসার উৎপাদন ও ব্যবহারে গুরুত্বারোপ করেন। এ সময় সাপ, গুইসাপ, বেজি, বনবিড়ালসহ বন্যপ্রাণী নিধন বন্ধে ও প্রকৃতিতে বন্যপ্রাণীর গুরুত্ব নিয়েও বক্তারা কথা বলেন।

সমাবেশে উপস্থিত ছিলেন সুশান্ত পাল, ক্ষমা রাণী কর, আবদুল হেকিম, বাচ্চু মিয়া, ইফরান হোসেন, বিজয় বিশ্বাস, জয়নাল আবেদীন, জুবায়েদ ভূইয়া, খালেদা মুন্নী প্রমুখ।

সমাবেশ শেষে তিতাস নদীর পাড়ে ও চান্দি গ্রামের বিভিন্ন সড়কের পাশে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হয়।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com