আপডেট

x

বিজয়নগরে ওরশে গানের নামে বেহাপনার অভিযোগ, নিষিদ্ধের দাবি

মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২ | ১২:৪২ অপরাহ্ণ | 448 বার

বিজয়নগরে ওরশে গানের নামে বেহাপনার অভিযোগ, নিষিদ্ধের দাবি

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে এক দরবার শরীফে ওরশের আয়োজনকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দিয়েছে। উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের পশ্চিম কালাছড়া (রূপা) দরবার শরীফের ১১ ও ১২জানুয়ারি ওরস আয়োজনকে কেন্দ্র করে এই উত্তেজনা দেখা দিয়েছে। এই ঘটনায় সোমবার বিষ্ণুপুর ইউনিয়ন ইমাম সমিতির সভাপতি মাওলানা আমিনুল ইসলাম হাসেমী ওরশ বন্ধ করতে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন৷


জেলা প্রশাসক বরাবর দেওয়া লিখিত আবেদনে বলা হয়, রূপা দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত মাওলানা মমতাজ উদ্দিন (রঃ) জীবদ্দশায় ওয়াজ মাহফিল করতেন। মাওলানা মমতাজ উদ্দিন (রঃ) মৃত্যুর পর স্বঘোষিত পীর সাহেব তাবরিজ সরকার ওরশের আয়োজন করেন। সেখানে দেশের বিভিন্ন এলাকা থেকে বেপর্দা ও অশ্লীলতা সম্পন্ন নারীদের এনে প্রথম দিনে বাউল গানের আসর করেন। ২য় দিন ওয়াজ মাহফিল করেন। তাবরিজ সরকারকে গ্রামবাসী মাওলানা মমতাজ উদ্দিন (রঃ) জীবদ্দশায় যেভাবে ওয়াজ মাহফিলের আয়োজন করতেন, সেভাবে পালন করতে বলেন। কিন্তু তাবরিজ সরকার গ্রামবাসীর কথা কোন প্রকার কর্নপাত না করে হুমকি ধামকি দিচ্ছেন।

webnewsdesign.com

তাছাড়াও এই ওরশে দূর-দূরান্ত থেকে আসা জনগণ এলাকায় আসার ফলে বর্তমানে কোভিটের নতুন নমুনা ওমিক্রন ছড়িয়ে পড়ার আশংকা প্রকাশ করা হয়। তাই ওই দরবার শরীফে ওরশ আয়োজন বন্ধ রাখতে ব্যবস্থা নিতে আবেদন করা হয়। অন্যথায় ক্ষুব্ধ গ্রামবাসীর বাধা প্রদান করলে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশংকা প্রকাশ করা হয়।

এই বিষয়ে মাজারের খাদেম মো. তাবরীজ সরকার বলেন, হযরত মমতাজ উদ্দিন (রঃ) ওরশ মাহফিল প্রতিবছরই অনুষ্ঠিত হয়। মাহফিলের নিয়ম অনুযায়ী প্রথম দিনে রাতের বেলায় সাংস্কৃতিক ও বাউল গানের প্রতিযোগিতা হয় এই নিয়ম যোগযোগ ধরে চলে আসছে। তিনি আরও বলেন, কোভিড ১৯ সংক্রমণের কারণে এইবার বাউল গান সীমিত আকারে করা হবে।

এই বিষয়ে বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, জেলা প্রশাসক মহোদয়ের কাছে আবেদনের বিষয়টি ইতিমধ্যে জানতে পেরেছি। এক পক্ষ ওরশটি বাতিল ও আরেক পক্ষ অনুমতির জন্য আবেদন করেছে। তবে এই বিষয়ে জেলা প্রশাসক মহোদয় সিদ্ধান্ত গ্রহণ করে নির্দেশনা দেবেন।


মন্তব্য করুন

Development by: webnewsdesign.com