আপডেট

x

বাড়ছে ইউরোপের সেনজেন ভিসা ফি

বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯ | ৮:৪৬ অপরাহ্ণ | 115 বার

বাড়ছে ইউরোপের সেনজেন ভিসা ফি

২০২০সালের ফেব্রুয়ারি থেকে ইউরোপীয় সেনজেন ভিসার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আসতে যাচ্ছে। সেই অনুযায়ী বাংলাদেশি নাগরিকদের সেনজেন ভিসার আবেদন ফি বাড়ছে। ফেব্রুয়ারি থেকে বাংলাদেশি নাগরিকদের ভিসা ফি ৮০ ইউরো (প্রায় ৮ হাজার টাকা) জমা দিতে হবে। বর্তমানে বাংলাদেশি নাগরিকদের সেনজেন ভিসার জন্য ৬০ ইউরো ফি জমা দিতে হয়।

সেনজেন ভিসা অথরিটি জানিয়েছে, আগামী বছরের ২ ফেব্রুয়ারি থেকে সেনজেন ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে। সে অনুযায়ী ভিসা ফি বাড়বে। এখন বাংলাদেশি নাগরিকদের ভিসা ফি ৬০ ইউরো হলেও ফেব্রুয়ারি থেকে দিতে হবে ৮০ ইউরো। এছাড়া শিশুদের জন্যও ভিসা ফি বাড়ছে। শিশুদের এখন ভিসা ফি ৩৫ ইউরো হলেও নতুন নিয়ম অনুযায়ী ৪০ ইউরো দিতে হবে।

এছাড়া বাংলাদেশি নাগরিকরা ভ্রমণে যাওয়ার ছয় মাস আগে থেকেই ভিসা আবেদন করতে পারবেন। বর্তমানে তিন মাস আগে সেনজেন ভিসার আবেদন করতে পারেন। এছাড়া সেনজেন দেশগুলোর পোর্টে যাওয়ার জন্য নাবিকরা নয় মাস আগে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

সেনজেন ভিসা আবেদনের ক্ষেত্রে যাদের পূর্বের ভ্রমণ ভিসার রেকর্ড রয়েছে, যাদের অর্থনৈতিক অবস্থা ভালো, যাদের ভ্রমণ উদ্দেশ্য ইতিবাচক তারা পাঁচ বছর মাল্টিপল ভিসা পেতে পারেন। এক্ষেত্রে তারা সেনজেন ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেও ভিসা আবেদন করতে পারেন।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নের আওতায় ২৬টি দেশ সেনজেন ভিসার আওতায় রয়েছে। সেনজেন ভিসা নিয়ে যে কেউ এসব দেশ ভ্রমণে যেতে পারে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com