বাড়লো আরও ১৬টাকা, প্রতিকেজি চিনির নতুন দাম ১২০টাকা

বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ | ৮:৪৭ অপরাহ্ণ |

বাড়লো আরও ১৬টাকা, প্রতিকেজি চিনির নতুন দাম ১২০টাকা
Spread the love

আরও বেড়েছে খোলা বাজারে চিনির দাম। কেজিপ্রতি চিনির দাম ১৬ টাকা বাড়িয়ে ১২০ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। আর প্যাকেটজাত চিনির দাম প্রতি কেজি ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার (১১ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম নিয়ন্ত্রক মোছা. শামীমা আকতারের সই করা বিজ্ঞপ্তিতে নতুন এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাজারে চিনির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখা, সাধারণ ভোক্তার ক্রয়ক্ষমতা ও ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনায় বিটিটিসি কর্তৃক প্রতি কেজি পরিশোধিত চিনির (খোলা) মিলগেটে মূল্য ১১৫ টাকা, পরিবেশকপর্যায়ে ১১৭ টাকা ও খুচরা পর্যায়ে ১২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্যাকেটজাত প্রতি কেজি পরিশোধিত চিনি মিলগেটে ১১৯ টাকা, পরিবেশকপর্যায়ে ১২১ টাকা ও খুচরায় ১২৫ টাকা নির্ধারণ করার বিষয়ে সুপারিশ করা হয়।

webnewsdesign.com

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন (বিটিটিসি) চিনির মূল্য ও সরবরাহ পরিস্থিতি পর্যালোচনা করে থাকে। এ ক্ষেত্রে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের আবেদন, গত এপ্রিল মাসের এলসি, ইনবন্ড মূল্য, আউটবন্ড মূল্য ও অপরিশোধিত চিনির আন্তর্জাতিক বাজারদর বিবেচনায় নিয়ে অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি অনুসরণ করা হয়। প্রাপ্ত অ্যানালাইসিস ব্যবসায়ী নেতাদের উপস্থিতিতে অংশীজন সভায় উপস্থাপনও করা হয়। এরপর চিনির দাম নির্ধারণে সুপারিশ করা হয়।

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারণ করে দেওয়া নতুন এ দামের চেয়ে বেশি দামে বাজারে চিনি বিক্রির অভিযোগ উঠেছে। এমন অভিযোগের বিষয় বৃহস্পতিবার (১১ মে) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে অবগত করে কী পদক্ষেপ নেওয়া হবে তা জানতে চান সাংবাদিকরা।

 

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com