আপডেট

x

বাংলাদেশের বন্যার পূর্বাভাস দিবে গুগল

শুক্রবার, ০৪ সেপ্টেম্বর ২০২০ | ৭:৩৪ অপরাহ্ণ | 161 বার

বাংলাদেশের বন্যার পূর্বাভাস দিবে গুগল

বাংলাদেশের কিছু অঞ্চলে সঠিক সময়ে বন্যার পূর্বাভাস দিবে গুগল। প্রাথমিকভাবে বাংলাদেশের ৪ কোটি মানুষ তাদের স্মার্টফোনে গুগলের এই নোটিফিকেশন পাবেন। পরবর্তীতে ধীরে ধীরে পুরো বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা হবে। পৃথিবীর শীর্ষ দুটি বন্যাকবলিত অঞ্চলের মধ্যে ভারত এবং বাংলাদেশ অন্যতম।


গুগল জানিয়েছে, বাংলাদেশের পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে তারা চুক্তি করেছে। এই প্রথমবার ভারতের বাইরে কোনো দেশে বন্যার পূর্বাভাস জানাবে গুগল।

webnewsdesign.com

কোম্পানিটির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মডেল পৃথিবীর বিভিন্ন অঞ্চলের শত শত নদীর তথ্য সংগ্রহ ও পাটনার নদীগুলোর অবস্থা মনিটর করে সেখানকার মানুষকে সতর্ক করে আসছে। এই প্রজেক্টের জন্য গুগল ছাড়াও কাজ করেছে ভারতের সেন্ট্রাল ওয়াটার কমিশন, ইসরায়েল ইন্সটিটিউট অব টেকনোলজি এবং বার-ইলান বিশ্ববিদ্যালয়।

গুগল জানিয়েছিলো তারা গুগল ম্যাপে বড় পরিসরে পরিবর্তন নিয়ে আসছে। এর ফলে ব্যবহারকারীরা কোনো স্থানের বিষয়ে আরও সুস্পষ্ট ধারণা পাবেন।

গুগল ম্যাপে আগে ব্যবহারকারীরা কোনো শহরের সড়ক সম্পর্কে ধারণা পেতেন। তবে নতুন পরিবর্তনের ফলে এখন সেখানে সড়কের পাশে থাকা ফুটপাত, ক্রসওয়াক সম্পর্কে আরও ভালো ধারণা পাবেন।

নতুন নকশাকৃত গুগল ম্যাপটি হবে আরও বেশি রঙিন। নতুন ম্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা চলতি পথের স্থান সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাবেন। ২২০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা গুগল ম্যাপের এই সুবিধা পাবেন।


মন্তব্য করুন

Development by: webnewsdesign.com