প্রধানমন্ত্রীর ভারত সফরে হবে অন্তত ১০চুক্তি

বুধবার, ০২ অক্টোবর ২০১৯ | ৮:৩৫ অপরাহ্ণ | 51 বার

প্রধানমন্ত্রীর ভারত সফরে হবে অন্তত ১০চুক্তি
ফাইল ছবি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে দু’দেশের মধ্যে কমপক্ষে ১০ থেকে ১২টি চুক্তি স্বাক্ষর হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

চুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে যুব, ক্রীড়া, সংস্কৃতি, নৌপরিবহন, অর্থনীতি, সমুদ্র গবেষণা, পণ্যের মান নির্ণয়, বাণিজ্য, শিক্ষা, তথ্য যোগাযোগ প্রযুক্তি ও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা খাতে একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঠিক কতটি এমওইউ স্বাক্ষর হবে জানতে চাইলে তিনি বলেন, সংখ্যা এখনো জানা নেই। তবে ১০-১২টা হবেই।

এ সফরে সীমান্তে হত্যা নিয়ে এবং দুই দেশের মধ্যে আরও অবাধ যাতায়াত নিয়ে আলোচনা হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাণিজ্য শুল্কমুক্ত, নৌ ও সমুদ্র পথে যোগাযোগ নিয়ে আলোচনা হবে। রেল, বিমান ও সড়কে যাতায়াত আরও সহজ করতে করণীয় নির্ধারণ হবে। গঙ্গা ও তিস্তার পানি বণ্টন, নৌ পরিবহনের পরিধি ও সংখ্যা আরও বাড়ানো আলোচনায় স্থান পাবে। সমুদ্র সহযোগিতা কীভাবে আরও বাড়বে তাও আলোচনা হবে।

ভারতের নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে মন্ত্রী বলেন, আসামের এনআরসি তাদের অভ্যন্তরীণ বিষয়, সমস্যা হবে না বলে দেশটির তরফ থেকে বারবার বলা হয়েছে। তাদের সরকারি তরফে যা বলছে আমরা তাতে আস্থা রাখতে চাই।

বাংলাদেশ ও মিয়ানমার ভারতের বন্ধু উল্লেখ করে তিনি বলেন, আমরা জাতিসংঘে বলেছি, সন্ত্রাস থাকলে সবার ক্ষতি হবে। উন্নয়ন বাধাগ্রস্ত হবে। আমরা শান্তির যে প্রস্তাব দিয়েছি তাতে সবাই একমত।

প্রধানমন্ত্রীর সফরকালে সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com