পুরুষ বিহীন মহিলাদের হজ্জ করার অনুমতি দিতে যাচ্ছে সৌদি

রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫:০০ অপরাহ্ণ | 88 বার

পুরুষ বিহীন মহিলাদের হজ্জ করার অনুমতি দিতে যাচ্ছে সৌদি

সৌদি আরব পুরুষ অভিভাবক ছাড়া মহিলাদের হজ্জ করার অনুমতি দিতে যাচ্ছে। সৌদি সরকার বিভিন্ন ভিসা বিকল্প নিয়ে পর্যালোচনা করে কোনও পুরুষ অভিভাবক ছাড়া নারীদের হজ পালনের অনুমতি দিতে পারে। মহিলাদের বর্তমানে একটি মাহরাম (পুরুষ অভিভাবক) এর সাথে তীর্থযাত্রা করতে সৌদি আরব ভ্রমণ করতে হবে বা কিংডমে আসার সময় তাঁর সাথে দেখা করতে হবে। যদিও ৪৫ বছরের বেশি বয়সের মহিলারা যদি কোনও সংঘবদ্ধ সফরে থাকে তবে তারা মাহরাম ছাড়া ভ্রমণ করতে পারেন গ্রুপ নিয়মকানুন ও নির্দেশাবলীর বিষয়ে হালনাগাদ আলোচনা করার জন্য জাতীয় হজ্জ ও ওমরাহ কমিটির বৈঠকের পর ওমরাহ পরিষেবা সংক্রান্ত আপডেটের অনুমোদন দিয়েছেন।

আরব নিউজ সূত্রে এই তথ্য জানা গেছে।

বৈঠক শেষে হজ্জ ও ওমরাহ উপমন্ত্রী আবদুলফাত্তাহ মাশহাত বলেছিলেন, যে আপডেট গুলির মধ্যে ট্র্যাভেল এজেন্সি, ডাব্লুটিওর প্রশংসাপত্র বা ওয়ার্ল্ড ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের সদস্যতার প্রশংসাপত্র সহ সমস্ত আইএটিএ সদস্যপদ বিভাগ অন্তর্ভুক্ত করার অন্তর্ভুক্ত ছিল। বহিরাগত এজেন্ট, মন্ত্রণালয়ের হালনাগাদে হজ্জযাত্রীদের পরিবহণের বিকল্পের উপর আরও নমনীয়তা দেওয়াও অন্তর্ভুক্ত রয়েছে। মাশহাট যোগ করেছেন এবং একটি পোর্টালে অ্যাক্সেস করা যেতে পারে যা সারা বিশ্বের মুসলমানরা ওমরাহ প্যাকেজের জন্য ডিজিটালি আবেদন করতে পারবে। মাকাম পোর্টালটি একটি অনলাইন প্ল্যাটফর্ম, যাতে তৈরি করা হয়েছে বিশ্বজুড়ে মুসলমানরা ডিজিটালভাবে ওমরাহ প্যাকেজের জন্য আবেদন করতে পারে।

গত বছর প্রায় ১.১ মিলিয়ন মানুষ মাকামকে তার পরীক্ষার পর্যায়ে ব্যবহার করেছিল। মক্কা ও মদীনায় ভ্রমণের জন্য ভ্রমণ, আবাসন এবং অন্যান্য প্রয়োজনীয় সরবরাহকারী ৩০ টিরও বেশি সংস্থাকে তাদের মধ্যে বেছে নেওয়ার সুযোগ করে দিয়েছে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com