জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

দিন

ঘন্টা

মিনিট

সেকেন্ড

নবীনগরে সরকারি খাল দখল করে মার্কেট

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৮:৪২ পিএম | 41 বার

নবীনগরে সরকারি খাল দখল করে মার্কেট

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় সরকারি খাল দখল করে গড়ে উঠেছে বেসরকারি মার্কেট। গত দুই বছর ধরে স্থানীয় কয়েকজন প্রভাবশালী উপজেলার বিটঘর গ্রামের একটি খাল ভরাট করে সেখানে বণিজ্যিক মার্কেট নির্মাণ করেছেন। মার্কেটের কারণে অস্তিত্ব হারাতে বসেছে খালটি। এতে খালের পানি প্রবাহ ব্যহত হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।

খোঁজ নিয়ে জানা গেছে, বিটঘর গ্রামের দানবীর মহেশচন্দ্র ভট্টাচার্য সড়কের (মহেশ রোড) পাশের খালের পানি প্রবাহ কয়েক বছর আগেও স্বাভাবিক ছিল। খালে মাছ ধরার পাশাপাশি স্থানীয় কৃষকরা এই খালের পানি কাজে লাগাতেন তাদের ফসলি জমিতেও। এছাড়াও অতিবৃষ্টিতে স্থানীয়দের ঘর-বাড়িতে ওঠা পানি নিষ্কাশনের মাধ্যম ছিল সরকারি এই খালটি। কিন্তু কৃষক ও স্থানীয় বাসিন্দাদের উপকারে আসা এই খালের দিকে নজর পড়ে গ্রামের প্রভাবশালী চক্রের। তারা খালটিকে ভরাট করে এখন বাণিজ্যিক মার্কেটে রূপান্তর করেছে।

ভূমি অফিসকে ম্যানেজ করে গত দুই বছরে একটু একটু করে বালু ফেলে খালটি ভরাট করে মার্কেট নির্মাণ করা হয়েছে। এর ফলে বন্ধ হয়ে গেছে খালের পানি প্রবাহ। এ নিয়ে অভিযোগ জানিয়েও প্রতিকার পাচ্ছেন না স্থানীয়রা। বিটঘর গ্রামের প্রভাবশালী মোবারক হোসেন ও মনির হোসেনসহ আরও কয়েকজন সংঘবদ্ধ হয়ে খালটি ভরাট করেছেন। খালটির পানি প্রবাহ বন্ধ থাকায় স্থানীয় ফসলি জমিগুলোতে পানি না পেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, এই খালের পানি আমাদের ফসলি জমিতে কাজে লেগেছে। বৃষ্টির সময় বাড়ি-ঘরে ওঠা পানি সরেছে এই খাল দিয়ে। কিন্তু প্রভাবশালী চক্রের কারণে খালটি অস্তিত্ব হারাতে বসেছে। আমরা একাধিকবার আপত্তি জানিয়েও লাভ হয়নি। ভূমি অফিসকে ম্যানেজ করে খালে এখন মার্কেট বানানো হয়েছে।

খাল ভরাটকারী মোবারক হোসেন বলেন, রাস্তা সরু থাকার কারণে কিছুটা ভরাট করে প্রশস্ত করা হয়েছে। আর আমার ভাই কয়েকটা দোকান করেছিল সেগুলো অপসারণ করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম বলেন, খাল ভরাট করে মার্কেট নির্মাণের বিষয়ে লিখিত কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com