দুর্দিনের নেত্রীদের স্মরণ করলেন মোকতাদির চৌধুরী এমপি

বুধবার, ০১ মার্চ ২০২৩ | ৯:৩৫ অপরাহ্ণ |

দুর্দিনের নেত্রীদের স্মরণ করলেন মোকতাদির চৌধুরী এমপি
Spread the love

বাংলাদেশ আওয়ামীলীগ এবং মহিলা আওয়ামীলীগের দুর্দিনের নেত্রীদের স্মরণ করলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগ সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারী) বিকেলে শহরের ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে জেলা মহিলা আওয়ামীলীগের উদ্যোগে বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের ৫৪ তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

webnewsdesign.com

এসময় র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি তার বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুর মন্ত্রীসভার সদস্য বদরুন্নেছা আহমেদ ছিলেন ১৯৬৯ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি। আর প্রথম সাধারণ সম্পাদক ছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী। সে সময় যারা মহিলা আওয়ামীলীগের নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার একজন পুত্রবধুও ছিলেন। তিনি শহরের পৈরতলার আলী আমজাদ খানের স্ত্রী আনোয়ারা খানম। আরেকজনের কথা বলবো যিনি মহিলা আওয়ামীলীগ নয়, আওয়ামীলীগের দুর্দিনের কান্ডারি ছিলেন,তিনি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী সৈয়দ তাজউদ্দিন আহমেদের স্ত্রী সৈয়দা জোহরা তাজউদ্দিন। তার পরিশ্রম, মেধা এবং যোগ্যতার কারনে আওয়ামীলীগ সমগ্র দেশে তিনি পপুলারলাইজড হয়েছিলেন। জনপ্রিয়তা লাভ করেছিলেন। লাখ লাখ লোক হতো তাদের মিটিংয়ে।

তিনি বলেন, আমি স্মরণ করছি বাংলাদেশের রাজনীতিতে এক অনন্য,অসাধারণ মানুষ,শুধু মহিলা আওয়ামীলীগ নয়,যিনি আওয়ামীলীগেরও একজন খ্যাতিমান নেতা ছিলেন,খালেদা জিয়া এবং তদীয় পুত্র তারেকের ষড়যন্ত্রে শেখ হাসিনা হত্যার যে নীল নকশা হয়েছিলো গ্রেনেড হামলা করে, সেই গ্রেনেড হামলায় যিনি শাহাদাত বরন করেছেন,ব্রাহ্মণবাড়িয়ার খুব কাছের মানুষ আইভি রহমানকে। তাদের কথা বললাম এই কারণে, অনেক ইয়াং আওয়ামীলীগার, মহিলা আওয়ামীলীগার আছেন, তারা যদি এদের জীবন ও কর্ম সম্পর্কে জানতে-বুঝতে পারেন তাহলে আপনারা অনুপ্রানিত হবেন। সৈয়দা জোহরা তাজউদ্দিন, আনোয়ারা খানম, নূরজাহান মোর্শেদ, বদরুন্নেছা আহমেদ, আইভি রহমান, সাজেদা চৌধুরী-তারা প্রত্যেকে উচুস্তরের মানুষ ছিলেন। উচুস্তরের পরিবার থেকে এসেছেন। তারা সুখ-স্বাচ্ছন্দ ভোগের পথ ছেড়ে গণতন্ত্রের আন্দোলনে,দেশের মুক্তির আন্দোলনে নিজেদের জীবনপাত করেছেন। আমি ব্রাহ্মণবাড়িয়ার দু’জন নেত্রী দিলার হারুন এবং আম্বিয়া আজমের কথাও স্মরণ করছি।

ব্রাহ্মণবাড়িয়া জেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি মিনারা আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি,সাবেক মেয়র মো. হেলাল উদ্দিন, সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম খোকন, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম ভূইয়া।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাত।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা মুজিব, জেলা মহিলা আওয়ামীলীগ নেত্রী ও জেলা পরিষদ সদস্য রুমানুল ফেরদৌসী, নবীনগর মহিলা আওয়ামীলীগ নেত্রী অধ্যাপিকা নুরুন্নাহার ও সরাইল মহিলা আওয়ামীলীগ নেত্রী ও ইউপি চেয়ারম্যান আসমা বেগম।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com