আপডেট

x

দুই হাজার রুপির নোট বাতিলের ঘোষণা ভারতের

শুক্রবার, ১৯ মে ২০২৩ | ৯:২৮ অপরাহ্ণ |

দুই হাজার রুপির নোট বাতিলের ঘোষণা ভারতের
ফাইল ছবি
Spread the love

দুই হাজার রুপির নোট ভারত তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (২৩ মে) থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই নোট ব্যাংকে জমা দিয়ে সমপরিমাণ রুপি নিতে বলা হয়েছে। শুক্রবার (১৯ মে) এ ঘোষণা দেয় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ১৯টি আঞ্চলিক শাখায় দুই হাজার রুপির নোট জমা দিয়ে কম মূল্যমানের নোট দিয়ে সমপরিমাণ অর্থ নেওয়া যাবে। ২৩ মে থেকে এ প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

webnewsdesign.com

নরেন্দ্র মোদীর সরকার ২০১৬ সালে ৮ নভেম্বর দিনগত রাতে ৫০০ ও ১ হাজার রুপির নোট বাতিল করেছিল। সেসময় বিষয়টি নিয়ে ভারত জুড়ে শোরগোল পড়ে গিয়েছিল। এ নিয়ে সরগরম হয়েছিল জাতীয় রাজনীতি। সাত বছরের মাথায় এবার দুই হাজার রুপির নোট তুলে নিচ্ছে নরেন্দ্র মোদীর সরকার।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’র পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় ৫০০ ও ১ হাজার রুপির নোট বাতিল করা হয়েছিল। সেসময় নোটের ঘাটতি পূরণ করতে বাজারে ২ হাজার রুপির নোট বাজারে ছাড়া হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলির যথেষ্ট যোগান রয়েছে। তাই ২০১৮-১৯ সালে দুই হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

বাজারে যত সংখ্যক দুই হাজার রুপির নোট রয়েছে, ২০১৭ সালের মার্চ মাসের আগে এর প্রায় ৮৯ শতাংশ ছাড়া হয়েছিল। বাজারে যে পরিমাণ দুই হাজার রুপির নোট লেনদেন হচ্ছিল, তার পরিমাণ ক্রমান্বয়ে কমেছে।

২০১৮ সালের ৩১ মার্চ যেখানে এর পরিমাণ ছিল ৬ দশমিক ৭৩ লাখ কোটি রুপি। ২০২৩ সালের ৩১ মার্চে তা কমে দাঁড়ায় ৩ দশমিক ৬২ লাখ কোটি টাকা।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com