চাপ সামতে না পেরে ব্রিটেনের করোনা টেস্ট হচ্ছে যুক্তরাষ্ট্রে

রবিবার, ১০ মে ২০২০ | ৯:৫১ অপরাহ্ণ | 88 বার

চাপ সামতে না পেরে ব্রিটেনের করোনা টেস্ট হচ্ছে যুক্তরাষ্ট্রে

মহামারী করোনাভাইরাসের সংক্রমণের রোগীদের নমুনা সংগ্রহের পর তা পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রে প্রেরণ করছে ব্রিটেন। দেশটির সরকার স্বীকার করেছে, পরীক্ষার চাপ সামলাতে না পেরে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে অন্তত ৫০ হাজার নমুনা পাঠানো হয়।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের ল্যাবগুলোতে সমস্যা দেখা দেয়ায় গত সপ্তাহে এসব নমুনা যুক্তরাষ্ট্রে পরীক্ষা করা হয়েছে। আর ব্রিটেনের স্বাস্থ্যবিভাগ বলছে, ল্যাব সমস্যার কারণে পরিস্থিতি মোকাবিলা করার জন্য ৫০ হাজার নমুনা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল।


ব্রিটিশ দৈনিক সানডে টেলিগ্রাফ বলছে, স্ট্যান্সটেড এয়ারপোর্ট থেকে একটি চার্টার্ড বিমানে করে করোনার নমুনাগুলো যুক্তরাষ্ট্রে পাঠানো হয়। নমুনা পরীক্ষার ফল যাচাই-বাছাই শেষে যত তাড়াতাড়ি সম্ভব রোগীদের কাছে পাঠানো হবে।

ব্রিটেনের স্বাস্থ্য এবং সমাজসেবা বিভাগের একজন মুখপাত্র বলেছেন, ব্রিটেনের ভাইরাস পরীক্ষার নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য একটি সম্পূর্ণ নতুন ল্যাব নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। ল্যাবে সমস্যা দেখা দেয়ায় জরুরি মুহূর্তে পরীক্ষার জন্য নমুনা বিদেশে পাঠানো হয়েছিল।

দেশটির কমিউনিটিবিষয়ক মন্ত্রী রবার্ট জেনরিক বলেছেন, ল্যাবে সাময়িক সমস্যার কারণে নমুনাগুলো বিদেশে পাঠানো হয়। বিবিসির অ্যান্ড্রু মার শোতে অংশ নিয়ে তিনি বলেন, আমাদের পরীক্ষা কার্যক্রমের অঙ্গীকার তুলে ধরেছে বিদেশে নমুনা পাঠানোর এই পদক্ষেপ।

তিনি আর বলেন, নিরাপত্তার বিষয়টি নিয়ে উদ্বেগ দেখা দেয়ায় সরকার হাসপাতালগুলো থেকে জরুরিভিত্তিতে এক কোটি ৫৮ লাখ গোগলস প্রত্যাহার করে নিয়েছে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক প্রত্যেকদিন গড়ে এক লাখ নমুনা পরীক্ষা করা হবে বলে বেশ কয়েকবার ঘোষণা দিলেও দেশটিতে এখনও তা সম্ভব হয়নি। শুক্রবার দেশটিতে ৯৬ হাজার ৮৭৮ জনের নমুনা পরীক্ষা করা হয়; যা আগের দিনের ৯৭ হাজার ২৯ জনের চেয়ে কম।

তবে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন তার উচ্চাশা প্রকাশ করে বলেছেন, চলতি মাসের শেষের দিকে ব্রিটেনে দিনে ২ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হবে। এমনকি এই পরীক্ষার সংখ্যা আরও বাড়ানো হবে।

এদিকে, করোনায় মৃত্যুতে ইউরোপের সব দেশকে ছাড়িয়ে গেছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ৩১ হাজার ৫৮৭ এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৫ হাজার ২৬০ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা প্রাণ কেড়েছে ২ লাখ ৮০ হাজার ৯৮৬ জনের। বিশ্বের দুই শতাধিক দেশে ৪১ লাখ ২৬ হাজার ৮৯০ জনের শরীরে বেঁধেছে বাসা। তবে ইতোমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১৪ লাক ৫৩ হাজার ৩৮৭ জন।

সূত্র-জাগো নিউজ 

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com