গ্যাস ফিল্ড নিয়োগে কেন স্বচ্ছ মৌখিক পরীক্ষা নেয়া হবে না, সুপ্রিম কোর্টের নোটিশ

শুক্রবার, ০২ জুন ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ |

গ্যাস ফিল্ড নিয়োগে কেন স্বচ্ছ মৌখিক পরীক্ষা নেয়া হবে না, সুপ্রিম কোর্টের নোটিশ
Spread the love

ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থিত বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের (বিজিএফসিএল) প্রধান কার্যালয়ে কর্মচারী নিয়োগের মৌখিক পরীক্ষার ফলাফল কেন বাতিল করে স্বচ্ছ একটি মৌখিক পরীক্ষা নেয়া হবে না জানতে চেয়ে কারণ দর্শানোর নােটিশ দিয়েছেন উচ্চ আদালত। বিচারপতি কে এম কামরুল কাদের এবং মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

শহরের পশ্চিম মেড্ডা এলাকা বাসিন্দা মো. নুরুজ্জামান উচ্চ আদালতে বিজিএফসিএলের কর্মচারী নিয়োগের অনৈতিক মৌখিক পরীক্ষার ফলাফল বাতিল চেয়ে এবং নতুন করে একটি স্বচ্ছ মৌখিক পরীক্ষা নিয়ে খাঁটি ও যোগ্য প্রার্থীদের নিয়োগ দেয়ার দাবিতে উচ্চ আদালতে একটি আবদেন করেন। আবেদনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যান, বিজিএফসিএলের ব্যবস্থাপনা পরিচালক, মহাব্যবস্থাপক (প্রশাসন) ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসককে বিবাদী করা হয়। নুরুজ্জামান বিজিএফসিএলের নিয়োগ পরীক্ষায় এটেনডেন্ট টু জেনারেটর পদে আবেদন করে ছিলেন। গত ৮ মে উচ্চ আদালতে শুনানী শেষে বিচারপতি কে এম কামরুল কাদের এবং মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। কারণ দর্শানোর আদেশের প্রত্যায়িত অবিকল প্রতিলিপি (সার্টিফাইড কপি) গত ২৫ মে হাতে পান নুরুজ্জামান।

webnewsdesign.com

নুরুজ্জামান উচ্চ আদালতে তার আবেদনে উল্লেখ করেন, আবেদনকারী এবং অন্যান্য প্রকৃত, যোগ্য প্রার্থীরা সরকারি চাকরিতে সমান সুযোগ পাওয়া অধিকার রাখে। কিন্তু নিয়োগের মৌখিক পরীক্ষায় প্রকৃত প্রার্থীদের মৌলিক অধিকার লঙ্ঘন করা হয়েছে এবং যথাযথ পদক্ষেপ, পদ্ধতিগত ন্যায্যতা নিশ্চিত হয়নি।বিজিএফসিএল কর্তৃপক্ষ তাদের আইনি বাধ্যবাধকতা পালনে নিষ্ক্রিয় এবং ব্যর্থ হয়েছে।

বিজিএফসিএলের প্রধান কার্যালয়ে কর্মচারী নিয়োগের মৌখিক পরীক্ষার ফলাফল কেন বাতিল করে স্বচ্ছ একটি মৌখিক পরীক্ষা নেয়া হবে না জানতে চেয়ে কারণ দর্শানোর নােটিশ দিয়েছেন উচ্চ আদালত। আদেশ জারির তারিখ থেকে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নােটিশ দিতে বলা হয়েছে।

বিজিএফসিএল সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর ৯টি ভিন্ন ক্যাটাগরির ১৪৯টি পদের বিপরীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পেট্রোবাংলা পরিচালিত এই প্রতিষ্ঠান। পদগুলো হলো মেকানিক-৩ (জেনারেটর ও ভেহিকেল), ওয়েল্ডার-৩, অ্যাটেনডেন্ট-২ (জেনারেটর), অ্যাটেনডেন্ট-২ (কমপ্রেসার), ইনস্ট্রুমেন্ট মেকানিক-৩, টার্নার-৩, ইলেকট্রিশিয়ান-৩, চালক-৩ ও নিরাপত্তা প্রহরী-৪। ২০২২ সালের ২৪ সেপ্টেম্বর এসব পদের বিপরীতে ঢাকায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ব্যক্তিদের মৌখিক ফলাফল প্রকাশের পর নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ১৪৯টি পদের চূড়ান্ত উত্তীর্ণ কর্মচারীদের প্রাক্‌-নিয়োগের স্বাস্থ্য পরীক্ষাসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে বিজিএফসিএল। ২০ মার্চ তাদের নিয়োগপ্রাপ্ত যোগদেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com