ক্ষতি সামাল দিতে কৃষকদের জন্য ৯হাজার কোটি টাকা ভর্তুকি

বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০ | ১১:০২ অপরাহ্ণ | 60 বার

ক্ষতি সামাল দিতে কৃষকদের জন্য ৯হাজার কোটি টাকা ভর্তুকি

করোনাভাইরাস প্রভাবে কৃষিতে ক্ষতি সামাল দিতে ভর্তুকি হিসেবে দেশের কৃষকদের জন্য ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার করোনাভাইরাস পরিস্থিতিতে করণীয় ও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগ নিয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে একথা জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।


পরে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষি উৎপাদন অব্যাহত রাখা, কৃষি যান্ত্রিকীকরণ এবং কৃষিপণ্যের বাজারজাতকরণ ও বিপণনে গুরুত্ব দিয়ে সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের স্বার্থে সার, সেচ, ইক্ষুচাষসহ কৃষিখাতে ভর্তুকি বাবদ ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার কারণে বোরো ধান কাটার শ্রমিকের সংকটের বিষয়টি বিবেচনায় নিয়ে হাওর অঞ্চলের ধান কাটার জন্য জরুরি ভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারভেস্টার এবং ১৩৭টি রিপার সরবরাহের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাওরে গমনেচ্ছুক শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা, সাবান, স্যানিটাইজার, মাস্ক প্রভৃতি উপকরণ প্রদান, নিরাপদ যাতায়াতের জন্য আলাদা গাড়ি, নির্বিঘ্ন গমনাগমন, ধান কাটা স্থলে স্বাস্থ্যসম্মতভাবে রাখার ব্যবস্থা ইত্যাদি কার্যক্রম চলছে। ইতিমধ্যেই কৃষি শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে হাওরে যাওয়া শুরু করেছেন। ধান কাটা শুরু হয়েছে। আশা করা যায়, হাওরে ধান কাটায় কোনো সমস্যা হবে না।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com