কসবায় লটারির মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ শুরু

বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০ | ৯:৪৯ অপরাহ্ণ | 75 বার

কসবায় লটারির মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ শুরু

ব্রাহ্মণবাড়িয়ায় কসবায় সরাসরি কৃষকের কাছ থেকে শুরু হয়েছে ধান সংগ্রহ কার্যক্রম। বৃহস্পতিবার দুপুরে জেলার কসবা উপজেলার কাইয়ুমপুরে সরাসরি কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজিতে ধান সংগ্রহ করে কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান ওই ইউনিয়নের পানিয়ারুপ গ্রামের কৃষক হাজি মো.বাচ্চু মিয়ার কাছ থেকে ৫০ মন ধান ক্রয়ের মাধ্যমে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। গতকাল বুধবার উপজেলা পরিষদের লটারির মাধ্যমে ধান ক্রয় করতে কৃষকদের বাছাই করা হয়।


চলতি মৌসুমে জেলায় ১৪ হাজার ৩শ ৬০ মেট্রিকটন ধান ও ৪০হাজার মেট্রিকটন চাউল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

উপজেলার ১০টি ইউনিয়ন ও পৌরসভার ৮৯৮জন কৃষকের কাছ থেকে ১৭৯৬ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে এই ধান সংগ্রহ অভিযান।

উপজেলা প্রশাসন, উপজেলা খাদ্য অফিস ও উপজেলা কৃষি অফিস কৃষকের বাড়ি বাড়ি গিয়ে এই ধান সংগ্রহ করবেন। এ্যাপ্সের মাধ্যমে ও লটারি করে প্রকৃত কৃষকের কাছ থেকে কৃষি কার্ডের মাধ্যমে ধান সংগ্রহ করা হচ্ছে। একজন ছোট পর্যায়ের কৃষক ১ মেট্রিকটন, বড় ও মাঝারি পর্যায়ের কৃষকের ৩ মেট্রিক টন ধান খাদ্য গুদামে বিক্রি করতে পারবেন। প্রান্তিক ও মহিলা কৃষকদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানায় কৃষি অফিস।

সামাজিক দূরত্ব বজায় রেখে ওই কৃষকের উঠানে সংক্ষিপ্ত সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। বৈশ্বিক মহাদূর্যোগ মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী কৃষি খাতকে প্রধান্য দিয়েছেন। তাই প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে সকলকে কাজ করতে হবে। এ সময় তিনি তাৎক্ষনিক কৃষকের ধান ক্রয়ের চেক হাতে তুলে দেন। এবং ধান সংগ্রহে যেন কোন মধ্যস্বত্তভোগী কৃষকদের হয়রানী করতে না পারে সেদিকে খেয়াল রাখতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেন।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট রাশেদুল কাওসার ভুইয়া জীবন, কৃষি বিভাগের উপপরিচালক রবিউল হক মজুমদার, জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবির নাথ চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা হাজেরা বেগম, উপজেলা খাদ্য কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, কসবা প্রেসক্লাব সভাপতি মো. সোলেমান খান।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, উপজেলা ছাত্রলীগ যগ্ম আহবায়ক কাজী মানিক, কসবা পৌরসভার সাবেক কাউন্সিলর আবুতাহের, ছাত্রলীগ কসবা উপজেলার সাবেক সহ-সভাপতি মো. ইব্রাহিম, কৃষক নেতা আনোয়ার হোসেন উজ্জল।

এর পূর্বে জেলা প্রশাসক কসবা পশ্চিম ইউনিয়নের আকছিনা পূর্বপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা কৃষি বিভাগের ব্যবস্থাপনায় শাকসবজির বীজ বিতরণ ও ১০ জন কৃষানী মাকে শিশুখাদ্য বিতরণ করেন। ওই সময় তিনি ফোরকান মিয়া নামক এক চাষীকে হারভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করেন।

রুবেল আহমেদ //

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com