করোনা মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে ৫০কোটি টাকা বরাদ্দ

বুধবার, ১১ মার্চ ২০২০ | ১০:৪২ অপরাহ্ণ | 63 বার

করোনা মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে ৫০কোটি টাকা বরাদ্দ
ফাইল ছবি

স্বাস্থ্য মন্ত্রণালয়কে করোনাভাইরাস মোকাবিলায় ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বুধবার অর্থ মন্ত্রণালয় থেকে এ বরাদ্দা দেওয়া হয়।

এর আগে দেশে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে ১০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।


স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব সুশীল কুমার পাল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আক্রান্তদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখতে সিসিইউ, আইসিইউ, আইসোলেশন ওয়ার্ড চালু, কোয়ারেন্টাইন এবং করোনাভাইরাস পরীক্ষার জন্য কীট ও যন্ত্রপাতি কিনতে এ অর্থের প্রয়োজন।

৫ মার্চ পাঠানো চিঠি পাওয়ার কথা স্বীকার করে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যসেবা বিভাগের চাহিদা অনুযায়ী জরুরি ভিত্তিতে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে অর্থ বিভাগ। এ বিভাগের সংশ্লিষ্ট উপসচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ জানান, অর্থ বরাদ্দের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে, শিগগিরই বরাদ্দ দেওয়া হবে।

এরপর বুধবার ৫০ কোটি টাকা বরাদ্দের কথা জানিয়ে স্বাস্থ্য সেবা বিভাগে চিঠি পাঠিয়েছে অর্থ বিভাগ।

অর্থ বিভাগের উপসচিব মোহাম্মদ আবু ইউছুফ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে করোনাভাইরাস প্রতিরাধ ও ‘কোভিড-১৯ ’এ আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য অর্থ বিভাগের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে চলতি ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেটে স্বাস্থ্য সেবা বিভাগের অনুকূলে সচিবালয় অংশে ‘সাধারণ থোক বরাদ্দ’ খাতে ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হল।

এই অর্থের মধ্যে ৪৫ কোটি ৫১ লাখ ৭৫ হাজার টাকা চিকিৎসা ও শল্য চিকিৎসা সরঞ্জামাদি সরবরাহ, ১ কোটি ৯৮ লাখ ২৫ হাজার টাকা জনসচেতনায় প্রকাশনা কাজে এবং ২ কোটি ৫০ হাজার টাকা কেমিকেল-রি-এজেন্ট খাতে ব্যয় করা হবে।

অর্থ ব্যয়ে কিছু শর্তও জুড়ে দেওয়া হয়েছে। অর্থ ব্যয়ের ১০ দিনের মধ্যে কোন কোন খাতে ব্যয় হয়েছে, তার বিস্তারিত অর্থ বিভাগকে জানাতে হবে। এছাড়া এ অর্থ প্রস্তাবিত খাত (করোনাভাইরাস) ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com