আপডেট

x

করোনা ভাইরাসের তথ্য ও সেবা মিলবে হোয়াটস অ্যাপে

বৃহস্পতিবার, ২৩ এপ্রিল ২০২০ | ১০:২৭ অপরাহ্ণ | 206 বার

করোনা ভাইরাসের তথ্য ও সেবা মিলবে হোয়াটস অ্যাপে

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য হোয়াটস অ্যাপে আসবে। এর মাধ্যমে করোনাভাইরাসের সর্বশেষ তথ্য ও পরিসংখ্যান, দেশ-বিদেশের খবর, সুস্থ্য থাকার টিপস এবং ভুল ধারণা বা গুজব মোকাবেলা করণীয় সংক্রান্ত তথ্য জানা যাবে।


ভিডিও কনফারেন্সের মাধ্যমে হোয়াটস অ্যাপভিত্তিক কোভিড-১৯ হেলথঅ্যালার্ট নামক এ তথ্য পরিষেবা উদ্বোধন করেন বৃহস্পতিবার আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আইসিটি বিভাগ ও স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে এ তথ্য পরিষেবা চালু করা হল।

webnewsdesign.com

ভিডিও কনফারেন্সে জানানো হয়, মোবাইলে +৮৮০১৬৭৮৩৮০০৫৬ এই নম্বরটি সেভ করার পর হোয়াটস অ্যাপে গিয়ে ওই নম্বরে বাংলায় হ্যালো লিখতে হবে। তাহলে বাংলা ভাষায় তথ্য চলে আসবে। আর ইংরেজিতে তথ্য পেতে চাইলে ইংরেজি ভাষায় হ্যালো লিখতে হবে।

আরও জানানো হয়, এখন অ্যাপে আগের দেয়া তথ্য রয়েছে। তবে তা আপডেট করা হবে। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ম্যাসেঞ্জার ও ভাইবারেও এ সংক্রান্ত সেবা চালুর কাজ চলছে।

হোয়াটস অ্যাপ তথ্য পরিষেবা উদ্বোধনের আগে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনাভাইরাসের সংক্রমণে বাংলাদেশ সঙ্কটে রয়েছে। আমরা প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে এ ভাইরাস মোকাবেলা করতে চাই। মানুষকে সঠিক সময়ে সঠিক তথ্য জানিয়ে তাদেরকে সচেতন ও সতর্ক করতে আইসিটি বিভাগ কাজ করছে।

তিনি বলেন, এ সঙ্কটের সময়ে কারো সঙ্গে প্রতিযোগিতা, তুলনা বা সমালোচনা নয়; আমরা সবার সঙ্গে সহযোগিতা করে করোনাভাইরাস প্রতিরোধে এগিয়ে যেতে চাই। দেশে সাড়ে ৩ কোটি মানুষ হোয়াটস অ্যাপ ব্যবহার করে। তারা হোয়াটস অ্যাপেই তথ্য পাবেন।


এক প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এই অ্যাপের মাধ্যমে আশপাশে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি আছে কিনা- তা জানা যাবে না। বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী আছে কিনা- তা জানার জন্য কনট্রাক্ট ট্রাকিং ব্যবহার করা হয়। আমরাও সেই অ্যাপ ব্যবহারের জন্য কাজ করছি। এজন্য কয়েক সপ্তাহ লাগবে।

ভিডিও কনফারেন্সে হোয়াটস অ্যাপের ভারত ও দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসির পরিচালক শিবনাথ থাকরাল বলেন, করোনাভাইরাস মোকাবেলায় আমাদের কাছে যা আছে তা নিয়েই লড়তে হবে। তথ্যপ্রযুক্তির মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে সেবা আরও এগিয়ে যাবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিকল্পনা ও গবেষণা বিভাগের পরিচালক ডা. ইকবাল কবীর বলেন, এই অ্যাপে ভৌগলিক অবস্থান চিহ্নিত করার প্রযুক্তি যুক্ত করা হবে। কারো করোনা উপসর্গ থাকলে এবং জরুরি ভিত্তিতে পরীক্ষার প্রয়োজন হলে এই অ্যাপের মাধ্যমে তথ্য জানালেই আমাদের লোকজন গিয়ে স্যাম্পল (নমুনা) নিয়ে আসবে। বর্তমানে ২২টি ল্যাবে করোনাভাইরাস শানাক্ত করা হচ্ছে। আগামী সপ্তাহে আরও ৬টি ল্যাব মোট ২৮টিতে পরীক্ষা করা হবে।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com