আপডেট

x

করোনায় ভয়াবহ অবস্থা ভারতে, চাকরীতে ফেরানো হচ্ছে অবসরপ্রাপ্ত চিকিৎসকদের

সোমবার, ২৬ এপ্রিল ২০২১ | ৮:০৮ অপরাহ্ণ | 117 বার

করোনায় ভয়াবহ অবস্থা ভারতে, চাকরীতে ফেরানো হচ্ছে অবসরপ্রাপ্ত চিকিৎসকদের
ফাইল ছবি

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে খুবই ভয়াবহ অবস্থা ধারণ করেছে। দেশটিতে প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড গড়া হচ্ছে।


এই পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার (২৬ এপ্রিল) ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহামারি রুখতে একগুচ্ছ পদক্ষেপ নেয়ার বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

webnewsdesign.com

সংবাদ সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়েছে, করোনা মোকাবিলায় ভারতের তিন বাহিনীকেই স্থানীয় প্রশাসনের পাশে থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৈঠকের পর বিপিন রাওয়াত জানিয়েছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত চিকিৎসকদের ডেকে পাঠানো হচ্ছে। তবে এক্ষেত্রে গত দুই বছরের মধ্যে যারা অবসর নিয়েছেন কেবল তাদেরই ডেকে পাঠানো হবে।

এছাড়া, প্রয়োজনে সেনাবাহিনীর ভাণ্ডার থেকে হাসপাতালগুলোতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হবে। সেনাবাহিনীর মেডিকেল অফিসার ও ইউনিটগুলো স্থানীয় প্রশাসনের পাশে থাকবেন। অক্সিজেন পরিবহণে আরও দ্রুত কাজ করবে বিমানবাহিনী। কোভিড হাসপাতালগুলোতে সেনা, নৌ ও বিমানবাহিনীর চিকিৎসকরা একসঙ্গে কাজ করবেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার ভার্চুয়ালি তিন বাহিনীর প্রধান ও চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ও আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের ডিজি।


সেদিনের আলোচনায় করোনা রুখতে প্রতিরক্ষা বিভাগের প্রস্তুতির দিকটি খতিয়ে দেখেন রাজনাথ সিং। পাশাপাশি, স্থানীয় প্রশাসনকে সাহায্য করতে সেনাবাহিনীকে নির্দেশ দেন তিনি। সেখানেই সেনাবাহিনীর ৯৭টি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা করার সিদ্ধান্ত হয়। সেনাবাহিনীর মাধ্যমে করোনা ভ্যাকসিন দেয়া, জরুরি ওষুধ মজুত করা ও তা বিতরণ নিয়ে আলোচনা হয় সেখানে। সব মিলিয়ে এবার ভারতে করোনা রুখতে সেনাবাহিনীকে চালকের আসনে বসাতে যাচ্ছে কেন্দ্র সরকার।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com