করোনায় বেকারত্ব বাড়ছে আমেরিকায়, বন্ধ হতে পারে ভিসা প্রদান

সোমবার, ১১ মে ২০২০ | ২:৩১ পূর্বাহ্ণ | 81 বার

করোনায় বেকারত্ব বাড়ছে আমেরিকায়, বন্ধ হতে পারে ভিসা প্রদান

করোনাভাইরাসের প্রভাবে বর্তমান পরিস্থিতিতে বহু মার্কিন নাগরিক বেকার হয়ে পড়েছেন। তাই আমেরিকায় কাজ করার জন্য বিদেশিদের প্রয়োজনীয় এইচ-ওয়ানবি-র মতো কয়েকটি ভিসা আপাতত না দেওয়ার কথা ভাবছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এমন কি স্টুডেন্ট ভিসাও সাময়িক ভাবে বন্ধ রাখা হতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ এই খবর জানায়।


মার্কিন সংবাদমাধ্যমটি জানায়, প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত উপদেষ্টারা চাইছেন, আপাতত কিছু দিনের জন্য নতুন এইচ-ওয়ানবি ভিসা ইস্যু বন্ধ রাখা হোক। বন্ধ রাখা হোক সেই সব স্টুডেন্ট ভিসাও, যা থাকলে পড়াশোনা বা গবেষণার পাশাপাশি যুক্তরাষ্ট্রে চাকরিও করা যায়।

এ বিষয়ে চলতি মাসেই সরকারি নির্দেশ জারি করা হয়, তারও চেষ্টা চালাচ্ছেন ওই উপদেষ্টারা। জানা যায়, করোনা ভাইরাসের সঙ্কটে গত দু’মাসে ৩ কোটি ৩০ লক্ষ মার্কিন নাগরিক চাকরি হারিয়েছেন।

যে সব ভিসা সাময়িক ভাবে না দেওয়ার কথা ভাবা হচ্ছে, তার মধ্যে যেমন রয়েছে দক্ষ কর্মীদের জন্য প্রদত্ত এইচ-ওয়ানবি ভিসা, তেমনই রয়েছে নির্দিষ্ট সময়ের কাজের জন্য দেওয়া এইচ-টুবি ভিসাও। আর স্টুডেন্ট ভিসা।

করোনা সঙ্কট ইতিমধ্যেই বড় প্রভাব ফেলেছে মার্কিন অর্থনীতির উপর। গত দু’মাসে প্রায় ৩ কোটি ৩০ লক্ষ মার্কিন নাগরিক চাকরি হারিয়েছেন। আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ) ও বিশ্বব্যাংকের পূর্বাভাস, আমেরিকার অর্থনীতির বৃদ্ধির হার ঋণাত্মক হতে চলেছে। হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টাদের আশঙ্কা, দ্বিতীয় ত্রৈমাসিকেই আমেরিকার আর্থিক বৃদ্ধির হার গিয়ে দাঁড়াবে -১৫ থেকে -২০ শতাংশে। সরকারি সূত্রের খবর, শুধু এপ্রিলেই আমেরিকায় বেকারত্বের হার বেড়ে হয়েছে ১৪.৭ শতাংশ।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com