এবারের হজ্জ পালন নিয়ে শঙ্কা

সোমবার, ০৬ এপ্রিল ২০২০ | ১:০১ পূর্বাহ্ণ | 78 বার

এবারের হজ্জ পালন নিয়ে শঙ্কা
ফাইল ছবি

সারাবিশ্বের মতো সৌদি আরবেও প্রতিদিন বেড়ে চলেছে করোনাভাইরাসে আক্রান্ত রোগির সংখ্যা। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৭০ জন। আক্রান্তের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।

করোনাভাইরাস প্রতিরোধে এরই মধ্যে সৌদি সরকার ওমরাহ পালন এবং বহির্বিশ্ব এবং অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা বন্ধ করেছে। এছাড়াও দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য লকডাউন, কারফিউসহ ব্যাপক প্রতিরোধ ব্যবস্থা নিলেও কোনো কিছুতেই থামাতে পারছে না আক্রান্তের সংখ্যা।


প্রতিদিন যে হারে স্থানীয় সৌদি নাগরিকসহ প্রবাসীরা আক্রান্ত হচ্ছে এতে করে এই বছর হজ পালন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বিন তাহের বিন বানতেন রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাক্ষাৎকারে বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে মুসলমানদের এখনই হজের পরিকল্পনা না করে ধৈর্য ধরে পরিস্থিতি আরো স্পষ্ট হওয়া পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন।

মন্ত্রী আরও বলেছেন, সৌদি সরকার বিশ্বের মুসলমান এবং দেশের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত এ কারণেই বিশ্বের সব মুসলমানকে অনুরোধ করবো এখনই কোন চুক্তিতে স্বাক্ষর না করে পরিস্থিতি পর্যবেক্ষণ করা।

জানা গেছে, বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ৩৭ হাজারসহ বিশ্বের ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করা কথা রয়েছে। রমজান মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি না হলে হজ পালন বন্ধ অথবা সীমিত আকারে নিয়ন্ত্রিত হজ পালন হতে পারে বলে আশা করা যাচ্ছে।

যদিও হজ পালনে সৌদি সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ এশিয়া হাজি সেবা সংস্থার চেয়ারম্যান রাফাত বিন বদর।

তিনি আশা করছেন, পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে এবং যথানিয়মে এবছর বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগন হজ পালন করবেন।

কারোনাভাইরাসের কারণে এই বছরের হজ মৌসুমে স্থানীয়ভাবে মক্কা জেদ্দা ও মদিনায় বিভিন্ন পদে অস্থায়ী কর্মী নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ হজ মিশন জেদ্দা। প্রতিবছর বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের সেবা প্রদান করার জন্য স্থানীয়ভাবে এসব হজ কর্মীদের নিয়োগ দেয়া হয়ে থাকে।

বাংলাদেশ সরকারের হজ পালনে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন, কাউন্সিলর হজ মো. মাকসুদুর রহমান। সৌদি আরবের বর্তমান লকডাউন কারফিউ পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়োগ পরীক্ষা পুনঃনির্ধারণ করা হবে বলে তিনি জানান।

আবেদনকারী সকলকে বিজ্ঞপ্তি ও মোবাইলে এসএমএসের মাধ্যমে পরবর্তী তারিখ জানানো হবে বলে তিনি জানিয়েছেন।

মন্তব্য করুন

Development by: webnewsdesign.com